COVID-19 চিকিৎসার জন্য ওষুধ আবিষ্কার ত্বরন্বিত করার প্রচেষ্টা

করোনাভাইরাসে সংক্রমিত রোগীদের জন্য বর্তমানে কোনও প্রমাণিত চিকিৎসা নেই, তবে এই সপ্তাহে বিশ্বব্যাপী COVID-19 আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে ২৩,০০০ ছাড়িয়ে যাওয়াতে করোনাভাইরাস চিকিৎসার জন্য ওষুধ আবিষ্কার ত্বরন্বিত করার প্রচেষ্টা চালানো হচ্ছে।

প্রাথমিকভাবে অন্যান্য রোগের চিকিৎসায় ব্যবহৃত ওষুধগুলিকে পরীক্ষা করা হচ্ছে এবং তিনটি ক্ষেত্রে বিশেষভাবে গুরুত্ব দেওয়া হছে;(১)ভাইরাসটি যাতে নিজেই ধীরে প্রশমিত হয়ে যায় তার চেষ্টা করা,(২)এই ভাইরাসে আক্রান্ত হলে যে জীব-নাশকারী উপসর্গগুলির তৈরি হয় সেগুলিকে হ্রাস করা,(৩)এই রোগের সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ের জন্য রোগীর প্রতিরোধ ক্ষমতা বাড়ানো।

করোনাভাইরাস সংক্রমণের প্রাথমিক পর্যায়ে এই রোগের জীবানুগুলিকে মেরে ফেলার জন্য ম্যালেরিয়ার চিকিৎসার ওষুধ ক্লোরোকুইন এবং হাইড্রোক্সাইক্লোরোকুইন পরীক্ষামূলক ভিত্তিতে ব্যবহার করা হচ্ছে। রিমডেসিভির নামে আরেকটি ওষুধ যা ইবোলা রোগীদের চিকিৎসায় কার্যকরী প্রমাণিত হয়নি, সেটি কিন্তু করোনোভাইরাসের চিকিৎসায় আশাব্যাঞ্জক প্রতিশ্রুতি দেখাচ্ছে।

আজকের বিজ্ঞান ও প্রযুক্তি পর্বে ভয়েস অফ অ্যামেরিকার সংবাদদাতা Brian Padden এর প্রতিবেদনটি পড়ে শোনাচ্ছেন জয়তী দাশগুপ্ত।

Your browser doesn’t support HTML5

ভয়েস অফ অ্যামেরিকার সংবাদদাতা Brian Padden এর প্রতিবেদনটি পড়ে শোনাচ্ছেন জয়তী দাশগুপ্ত