যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যে বন্দুক চালিয়েছে বলে সন্দেহে গ্রেফতার স্কুলেরই ছাত্র ডিমিট্রিয়স পাগোরটযিস

এই গতকাল শুক্রবার, যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের দক্ষিন পূর্বাঞ্চলবর্তী স্যান্টা ফে‘র একটি হাই স্কুলে গূলির আঘাতে প্রাণ হারালো দশজন- যার বেশির ভাগই স্কুলের শিক্ষার্থী। বন্দুক চালিয়েছে বলে সন্দেহে গ্রেফতার হ’য়েছে স্কুলেরই সতেরো বছর বয়েসী ছাত্র ডিমিট্রিয়স পাগোরটযিস। টেক্সাসের গভর্ণর গ্রেইগ এ্যাবর্ট বলেছেন- আততায়ী নিজেই আত্মহননের সংকল্প করেও শেষ পর্যন্ত সাাহসে না কুলোনোয়ে সেটা আর করতে পারেনি বলে আইন রক্ষা সদস্যরা জানিয়েছেন। আততায়ীর কাছে ছিলো একটি শটগান আর পয়েন্ট থার্টিএইট রিভলভার একটি। প্রেসিডেন্ট ট্রাম্প মন্তব্য করেছেন- নিজেরাই যারা নিজেদের জন্যে, অপরের জন্যে বিপজ্জনক তাদের কব্জা থেকে আগ্নেয়াস্ত্র সরিয়ে নেওয়া হবে- কিভাবে, কি মনে করেন আপনি?

ডেমোক্র্যাটিক দলের তরফে কংগ্রেসের প্রতিনিধি পরিষদের নেত্রী ন্যান্সী পেলৌসি বলেছেন-গান ভায়োলেন্স- আগ্নেয়াস্ত্র সংশ্লিষ্ট সহিংসতা প্রতিরোধে জরূরি পদক্ষেপ প্রয়োজন – এ ব্যাপারে কি হয়েছে, হচ্ছে- হতে যাচ্ছে?

দশ নিহতের মধ্যে পাকিস্তানী এক কিশোরী কন্যা সাবিকা শেখও ছিলো। ছিলেন এক শিক্ষক। ক্রমান্বয়ে এই যে একটার পর একটা শিক্ষালয়ে আগ্নেয়াস্ত্রের এই সহিংসতা হয়ে চলেছে – এর শেষ কোথায়, এ জিজ্ঞাসার জবাবে, সূড়জ্ঞের শেষ মাথায় কোনো আলো – কোনো লাইট at the end of the tunnel নজরে পড়ছে কি?

আমরা এ জিজ্ঞাসাগুলো তুলে ধ‘রি নিউ ইয়র্ক প্রবাসী ফ্রিলান্স সাংবাদিক- প্রবীন সংবাদ ভাস্যকার সৈয়দ মোহাম্মদউল্লার কাছে, তাঁর সঙ্গে এক একান্ত সাক্ষাৎকারে। ঐ টেলিফোন সাক্ষাৎকারে তাঁর সঙ্গে ভয়েস অফ এ্যামেরিকার ওয়াশিংটন স্টুডিও থেকে কথা বলেন সরকার কবীরুদ্দীন।

Your browser doesn’t support HTML5

সৈয়দ মোহাম্মদউল্লার সঙ্গে একান্ত সাক্ষাৎকারে কথা বলেন সরকার কবীরুদ্দীন