কবীর সুমনের জন্মদিনে

Kabir Suman (picture by Saptarshi Baishya)

জন্মদিনের শুভেচ্ছা জানাতেই হেসে ফেললেন তিনি, শুরু হলো রীতিমত আড্ডা। ঝর্ণার মত কথার স্রোতে ভেসে আসলো সুমনের অতীত এবং নিকট অতীতের নানান প্রসংগ। স্মরণ করলেন প্রয়াত বাবার কথা। সবার সাথে বন্ধুত্বের কথা বললেন, বললেন তার ‘কোনো শত্রু নেই’ জগতে, শত্রুতা নেই কারো সাথে।

Your browser doesn’t support HTML5

কবীর সুমনের ৭১

বছর ঘুরে আবার ১৬ই মার্চ, কবীর সুমনের জন্মদিন! ৭০ বছর পূর্ণ করে ৭১-এ প্রবেশ করলেন শিল্পী। প্রশ্ন হলো, সংগীতকার কবীর সুমনের বয়স কি আসলেই বাড়ছে? শরীরের বয়স বাড়ে বৈকি, মনের বয়স কিন্তু আটকে আছে তারুণ্যেই। সে কথাই বললেন সুমন, জন্মদিনে দেয়া ভয়েস অফ আমেরিকাকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে।

জন্মদিনের শুভেচ্ছা জানাতেই হেসে ফেললেন তিনি, শুরু হলো রীতিমত আড্ডা। ঝর্ণার মত কথার স্রোতে ভেসে আসলো সুমনের অতীত এবং নিকট অতীতের নানান প্রসংগ। স্মরণ করলেন প্রয়াত বাবার কথা। সবার সাথে বন্ধুত্বের কথা বললেন, বললেন তার ‘কোনো শত্রু নেই’ জগতে, শত্রুতা নেই কারো সাথে। অধুনা তিনি অত্যন্ত গুরুত্বের সাথে বাংলায় খেয়াল লিখছেন, সুর করছেন এবং গাইছেন। শুনে মনে হতে পারে বদলে গেছেন শিল্পী। কিন্তু আসলে কিন্তু সুমনের প্রেমিক সত্ত্বা এখনও সদা জাগ্রত। তিনি লিখছেন,

আমি কি দেশদ্রোহী
বলছ যখন তাই
দেশ কাকে বলে তুমি ভাল জানো
আমার তোমাকে চাই।।

যে গানটি গেয়ে বাংলা গানের জগতকে আমূল ঝাঁকুনি দিয়েছিলেন সুমন, সেই ‘তোমাকে চাই’ কিন্তু এখনও ফল্গুধারার মত বইছে তার শোণিতে, তার লেখায়। এই সাক্ষাৎকারেই খালি গলায় গাইলেন,

বাংলার ধনুকের ছিলায় ছিলায় যত টান,

তীরের ফলায় তার বিষ নয় লালনের গান।

কবীর সুমন বারবার বললেন বাংলাদেশের জন্য তার ভালবাসা আর আবেগের কথা। চিরসবুজ এই শিল্পীর সাথে কথা বলেছেন ভয়েস অফ আমেরিকার সাংবাদিক আহসানুল হক।

Your browser doesn’t support HTML5

কবীর সুমনের ৭১