তালিবান সীমিত সময়ের জন্য অস্ত্র বিরতি ঘোষণা করেছে

আজ তালিবান ঘোষণা করেছে যে ঈদুল ফিতর ‘এর তিনদিন তারা গোটা আফগানিস্তানে সরকারের নিরাপত্তা বাহিনীর উপর আক্রমণ অভিযান বন্ধ রাখবে। এ দিকে মঙ্গলবার থেকে শুরু হচ্ছে তালিবানের বিরুদ্ধে আফগান সরকারের অভিযানের এক সপ্তাব্যাপী এক তরফা অস্ত্র বিরতি।

বিদ্রোহীদের একটি বিবৃতিতে বলা হয়েছে যে তালিবান নের্তৃত্বও তাদের যোদ্ধাদের আদেশ দিয়েছে যে তাদের দেশবাসী যাতে শান্তিপূর্ণ ভাবে এই উৎসব উদযাপন করতে পারে সে জন্য এই ছুটির সময়ে তারা যেন অসামরিক এলাকায় কোন বৈঠক না করে। তবে তারা সে দেশে যুক্তরাষ্ট্রের নের্তৃত্বাধীন বিদেশি সৈন্যদের বিরুদ্ধে লড়াই করার সংকল্প ব্যক্ত করে।

২০০২ সালের পর এই প্রথম বার আফগানিস্তানে এই ইসলামপন্থি বিদ্রোহীরা যুদ্ধে বিরতি দিচ্ছে। তারা আফগানিস্তানের ৪০৭টি জেলার মধ্যে প্রায় অর্ধেকটি হয় নিয়ন্ত্রণ করছে , নইলে প্রতিদ্বন্দ্বিতামূলক অবস্থায় আছে।

পাকিস্তানে নিযুক্ত আফগানিস্তানের রাষ্ট্রদূত ওমর জাখিওয়াল বিদ্রোহীদের এই উদ্যোগকে দ্রুত স্বাগত জানান। তালিবান তার প্রধান মোল্লা আখুনজাদার দেওয়া ঘোষণায় আরো জানিয়েছে যে তারা এ ব্যাপারে মুচলেকা নিয়ে কিছু বন্দীকে মুক্তি দেবে যে ছাড়া পেয়ে তারা আফগান বাহিনীতে যোগ দেবে না।