কোন রকম চুক্তি ছাড়াই হাওয়াইয়ে টিপিপি ‘র বৈঠক শেষ হয়েছে

কোন রকম সমঝোতা ছাড়াই বানিজ্য বিষয়ক গুরুত্বপূর্ণ এক চুক্তি সম্পাদনের লক্ষ্য আলাপ আলোচনা শেষ হয়েছে।

শুক্রবার রাতে এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের বানিজ্য বিষয়ক প্রতিনিধি মাইকেল ফ্রোম্যান বলছেন যে সংশ্লিষ্ট ১২ টি দেশ এ ব্যাপারে উল্লেখেযোগ্য অগ্রগতি সাধন করেছে এবং আগের চেয়ে এখন আরও বেশি আস্থাশীল যে চুক্তিটি অদূরেই সম্পন্ন হবে।

Trans Pacific Partnership সংক্ষেপে TTP কয়েক বছর ধরে কার্যকর রয়েছে এবং মনে করা হচ্ছিল যে চুক্তি সম্পন্ন হতে চলেছে। এ সপ্তায় বানিজ্য মন্ত্রীরা এই জটিল চুক্তি সম্পাদনের লক্ষে হাওয়াইয়ে বৈঠক করেছেন। এই TTP বিশ্ব অর্থনীতির ৪০ শতাংশ নিযন্ত্রণ করে।

সমঝোতার বিষয়ে আগামি বৈঠকের কোন তারিখ এখনও নির্ধারণ করা হয়নি তবে বানিজ্য মন্ত্রীরা বলছেন যে সমস্যার দিকগুলো নিস্পত্তির জন্য কাজ এগিয়ে যাবে।

বিষয়গুলো রাজনৈতিক দিক থেকে বেশ স্পর্শকাতর যার মধ্যে রয়েছে , জাপানকে আরও চাল আমদানির সুযোগ প্রদান , যুক্তরাষ্ট্রে আরও চিনি আমদানি , কানাডার দুগ্ধজাতীয় পণ্যবাজারে প্রবেশ এবং নতুন ধরণের প্রতিশ্রুতিশীল ওষুধের পেটেন্ট সংরক্ষণ ১২ বছর মেয়াদে সম্প্রসারিত করা।

কোন কোন টিপিপি রাষ্ট্রে এর বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে এবং টিপিপি যুক্তরাষ্ট্রেও বিতর্কিত। যুক্তরাষ্ট্রের কংগ্রেসে একই ধরণের বানিজ্যিক প্রস্তাব বড় রকমের রাজনৈতিক বিতর্কের পর স্বল্প ভোটের ব্যবধানে অনুমোদন লাভ করে।