ট্রাম্পের সামরিক ক্ষমতা নিয়ে পেলসির উদ্বেগ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প তাঁর ক্ষমতায় থাকার শেষ কয়দিন ঠিক কি করতে পারেন সে নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগের কারণেই, প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলসি গতকাল জানান যে, তিনি পেন্টাগনের শীর্ষ জেনারেলের কাছে জানতে চেয়েছেন, প্রেসিডেন্টকে পরমাণু আক্রমণ থেকে নিবৃত্ত রাখতে কি কি পদক্ষেপ নেওয়া যেতে পারে। বাহ্যত এ রকম কোন সম্ভাবনা নেই বললেই চলে, তবে পেলসি এবং অন্যান্য জাতীয় নেতারা, ২০ শে জানুয়ারী ট্রাম্পের মেয়াদ শেষ হবার আগেই তাঁর অপসারণের বিষয়টি বিবেচনায় নিচ্ছেন।

পেলসি প্রতিনিধি পরিষদে তাঁর ডেমক্র্যাটিক দলের সহকর্মীদের লেখা এক চিঠিতে জানান, তাঁর কথায়, “আজ সকালে আমি জয়েন্ট চিফস অফ স্টাফ মার্ক মিলের সঙ্গে এই বিষয়ে আলোচনার জন্য কথা বলেছি যে, একজন অস্থিতিশীল প্রেসিডেন্টকে কোন রকম সামরিক বৈরিতা আরম্ভ করার কিংবা পারমানবিক আক্রমণের কোডের নাগাল পেয়ে এ ধরণের আক্রমণ থেকে তাঁকে বিরত রাখার জন্য কি ধরণের সতর্ক ব্যাস্থা রয়েছে”। তিনি আরও বলেন যে, মানসিক ভাবে ভারসাম্যহীন এই প্রেসিডেন্টের চেয়ে বিপজ্জনক আর কিছু হতে পারে না এবং আমাদের রাষ্ট্র ও আমাদের গণতন্ত্রের উপর তাঁর ভারসাম্যহীন আক্রমণ থেকে আমেরিকান জনগণকে রক্ষার জন্য, আমরা যা করতে পারি তার সব কিছুই করতে হবে”।

এই ফোনালাপের বিষয়টি নিশ্চিত করতে বলা হলে মিলের মুখপাত্র ভয়েস অফ আমেরিকাকে বলেন, পরমাণু কোডের কর্তৃত্বের প্রক্রিয়া সম্পর্কে তিনি তাঁর প্রশ্নের জবাব দিয়েছেন। মুখপাত্র এই ফোনালাপ সম্পর্কে বিস্তারিত আর কিছু জানাননি। এনবিসি জানিয়েছে পেলসি ডেমক্র্যাটদের বলেছেন যে, তাঁকে আশ্বস্ত করা হয়েছে যে এমন কিছু সুরক্ষার ব্যবস্থা রয়েছে যাতে ট্রাম্প একক ভাবে পরমাণু আক্রমণের চেষ্টা চালাতে পারবে না।