যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহার সম্পর্কে আফগানিস্তানকে বোঝানোর লক্ষ্যে ব্লিংকন আফগানিস্তানে গেলেন

বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেস জানিয়েছে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সব সৈন্য প্রত্যাহারের বিষয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের সিদ্ধান্ত সম্পর্কে আফগান নেতা এবং সেখানকার দুশ্চিন্তাগ্রস্ত জনগণকে বোঝানোর জন্য সে দেশে এক অঘোষিত সফরে গেছেন।

বাইডেন এ কথা ঘোষণা করার পর যে সেখানে অবশিষ্ট যুক্তরাষ্ট্রের ২,৫০০ সৈন্য, ১১ই সেপ্টেম্বরের সন্ত্রাসী হামলার ২০ তম বার্ষিকীর আগেই স্বদেশে ফিরিয়ে আনা হবে, ব্লিংকেন পৃথক পৃথক ভাবে আফগান প্রেসিডেন্ট আশরাফ গণি, সরকারে তাঁর সহযোগী আব্দুল্লাহ আব্দুল্লাহ এবং নাগরিক সমাজের সদস্যদের সঙ্গে বৈঠক করছেন। তার এই সফরের ঠিক আগেই নেটোও জানায় যে, আমেরিকান নয় তাদের এমন প্রায় ৭,০০০ সৈন্যও তারা কয়েক মাসের মধ্যেই প্রত্যাহার করে নেবে।

ব্লিংকেন আফগান নেতাদের আশ্বস্ত করেছেন যে, সৈন্য প্রত্যাহারের অর্থ এ নয় যে যুক্তরাষ্ট্রের সঙ্গে আফগানিস্তানের সম্পর্কের অবসান ঘটবে। কাবুলের প্রেসিডেন্ট প্রাসাদে বৈঠকের সময়ে ব্লিংকেন গণিকে বলেন, “আমি আমার এই সফরে যুক্তরাষ্ট্রের সঙ্গে এই ইসলামিক প্রজাতন্ত্র এবং আফগানিস্তানের জনগণের মধ্যকার চলমান প্রতিশ্রুতিই তুলে ধরেছি”। গণিও ব্লিংকেনকে বলেন, “আমরা এই সিদ্ধান্তের প্রতি সম্মান প্রদর্শন করছি এবং আমাদের অগ্রাধিকারগুলোকে ঢেলে সাজাচ্ছি”। তিনি যুক্তরাষ্ট্রের সৈন্যদের আত্মত্যাগের জন্য তাঁর কৃতজ্ঞতা জানান।