দক্ষিণ চীন সাগরে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর টহল আরও বাড়তে পারে

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা বলছেন যে দক্ষিণ চীন সাগরে যে সব দ্বীপের উপর চীন এবং অন্যান্য দেশ তাদের মালিকানা দাবি করছে সেখানে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর টহল দেওয়ারন সম্ভাবনা অনেক বেশি।

মঙ্গলবার ভয়েস অফ আমেরিকাকে নাম প্রকাশে অনিচ্ছুক এই কর্মকর্তা বলেন যে এটাই শেষ নয়। তিনি আরও বলেন যে যুক্তরাষ্ট্রের জাহাজ USS Lassen, এর কাছকাছি অনেকগুলো চীনা জাহাজই রয়েছে এবং একটি জাহাজ যুক্তরাষ্ট্রের জাহাজকে অনুসরণ করছে। যুক্তরাষ্ট্রের জাহাজটি ১২ নটিকাল মাইলের মধ্যে একটি শৈলশিরার মধ্য দিয়ে অতিক্রম করে যায় ,যেটিকে চীন ড্রেজিং এর মাধ্যমে একটি বড় দ্বীপে সম্প্রসারিত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে তিনি বলেন চীনা জাহাজগুলোর এই সব তৎপরতা ছিল নিরাপদ। তিনি বলেন চীনা জলযানগুলোর জন্য এটা খুবই স্বাভাবিক ব্যাপার যে দক্ষিণ চীন সাগরে তারা যুক্তরাষ্ট্রের জাহাজকে অনুসরণ করে থাকে।

তবে চীন যুক্তরাষ্ট্রের এই টহলের নিন্দে জানিয়ে বলেছে যে এটা হচ্ছে সেই সমুদ্রে এক বিপজ্জনক অবস্থানগ্রহণ যে পথে গোটা বিশ্বের মালামালের অর্ধেক বহন করা হয় , যার মূল্য বছরে ৫ লক্ষ কোটি ডলারের ও বেশি। বেইজিং এ পররাষ্ট্র মন্ত্রক বলছে যে অবৈধ ভাবে চীনা সমুদ্রে প্রবেশ করেছে এবং যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ম্যাক্স বকাসকে মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রকে ডেকে পাঠিয়ে অনুষ্ঠানিক ভাবে প্রতিবাদ জানায়্