নারী কন্ঠ: অর্থনীতিবিদ ড: কানিজ সিদ্দিকীর সঙ্গে কথোপকথন

Dr. Kaniz Siddique

আজকের নারী কন্ঠ অনুষ্ঠানে আমাদের বিশেষ অতিথি হচ্ছেন ড: কানিজ সিদ্দিকী।

Dr. Kaniz Siddique

ড: কানিজ সিদ্দিকী একজন অর্থনীতিবিদ। তিনি দীর্ঘ দিন ধরে বাংলাদেশ, ভারত সহ বিশ্বের বিভিন্ন দেশে উন্নয়নমূলক কার্যক্রমে কাজ করেছেন। তিনি নারীর ক্ষমতায়ণ ও উন্নয়ন ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ কাজ করেছেন।

আাসুন শোনা যাক তার সঙ্গে কথোপকথন।

Your browser doesn’t support HTML5

ড: কানিজ সিদ্দিকীর সাক্ষাৎকার

অর্থনীতিবিদ ড: কানিজ সিদ্দিকী পৃথিবীর বিভিন্ন দেশে প্রায় ৩৪ বছর ধরে উন্নয়ন মূলক কাজে সংশ্লিষ্ট ছিলেন। তাঁর কর্মজীবন সম্পর্কে তিনি বক্তব্য রাখেন।

Dr. Kaniz Siddique

ড: সিদ্দিকী বাংলাদেশে অর্থ মন্ত্রণালয়ে কাজ করেছেন। বাজেট সংস্কার, দারিদ্র মোচন ইত্যাদি বিষয়ে নিয়ে তিনি গবেষণা ও কাজ করেছেন।

১৯৯৫ সালে তিনি ক্রোএশিয়ায়, সেখানকার সরকারের বাজেট ও আর্থনীতিক সংস্কার প্রচেষ্টায় সংশ্লিষ্ট ছিলেন। সেই চমৎকার অভিজ্ঞতার কথা তিনি বলেন।

Dr. Kaniz Siddique

ড: কানিজ সিদ্দিকী যে সব বিষয় নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছেন তার মধ্যে একটি বিশেষ ক্ষেত্র হচ্ছে নারীর ক্ষমতায়ণ এবং উন্নয়ন। তিনি বলেন নারীর ক্ষমতায়ণ একটা জটিল বিষয়। তিনি বলেন এটা শুধু সামাজিক, অর্থনৈতিক সমস্যা নয়, এটা একটা পারিবারিক সমস্যা হয়ে যেতে পারে।

ড: সিদ্দিকী ওয়াশিংটনে জর্জ টাউন বিশ্ববিদ্যালয় থেকে ডক্টোরেট ডিগ্রী অর্জন করেন। তিনি ঢাকায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে প্রফেসর এবং দেশে ও বিদেশে পরামর্শক হিসেবে কাজ করে থাকেন।