নারী কন্ঠ: যুক্তরাষ্ট্রে ২০১৮ সাল নারীর রাজনৈতিক বর্ষ হিসেবে স্মরণীয় হয়ে থাকবে

যুক্তরাষ্ট্রের রাজনীতিতে ২০১৮ সালের মধ্যবর্তী নির্বাচনের ফলাফলে ধ্বনিত হলো এদেশের রাজনৈতিক অঙ্গনে মহিলাদের দৃঢ় পদচারণা। এই নির্বাচনের ফলাফল ২০১৮ সালকে নারীর রাজনৈতিক বর্ষ হিসেবে স্মরণীয় করে রাখবে। যুক্তরাষ্ট্র কংগ্রেসে আসন গ্রহণ করবেন ১২০ জনেরও বেশী মহিলা বিধায়ক, রিপাবলিকান ও ডেমোক্র্যাট দুই দল থেকেই যারা নির্বাচিত হয়েছেন। এবারের নির্বাচন আরো উল্লেখযোগ্য কারণ – মহিলাই নন, মুসলিম দুই মহিলা একজন ফিলিস্তিনী বংশোদ্ভূত, অপরজন সোমালিয়া থেকে শরণার্থী হিসেবে যুক্তরাষ্ট্রে এসেছিলেন এবং তারা প্রমান করলেন আমেরিকা অভিবাসীর স্বপ্নের দেশ।

যুক্তরাষ্ট্রে ২০১৮ সালের মধ্যবর্তী নির্বাচনে নারী প্রার্থীদের জয় ও নারী ভোটারদের ভূমিকাসহ নানা বিষয়ে বিশ্লেষনের জন্য এবারের 'নারী কণ্ঠে' টেক্সাস থেকে আমাদের সঙ্গে টেলিফোনে যোগ দেন প্রফেসার সেলিনা আহমেদ। এই বাংলাদেশী-আমেরিকান রাজনীতিতে সক্রিয়। অনুষ্ঠানটি সঞ্চালন করেন রোকেয়া হায়দার।

Your browser doesn’t support HTML5

নারী কন্ঠ: যুক্তরাষ্ট্রে ২০১৮ সাল নারীর রাজনৈতিক বর্ষ হিসেবে স্মরণীয় হয়ে থাকবে

কংগ্রেসে বিজয়ী কয়েকজনের বক্তব্য ছিল আজকের অনুষ্ঠানে। মিশিগান থেকে নির্বাচিত রাশিদা তালিব বললেন "আমি নির্বাচিত কংগ্রেসওম্যান। আমি একজন আরব এবং মুসলিম এটাই আমার পরিচয়। তবে আমাদের নবী মোহাম্মদ (দঃ) তিনি সর্বদাই ন্যায্যতার প্রতীক, ন্যায্যতার কথা তুলে ধরেছেন, তাই আমার চিন্তা চেতনায় সেই ন্যায্যতাই প্রথিত"।

মিনেসোটার নতুন কংগ্রেস সদস্য ইলহান ওমার, তিনি নানা শ্রেনীর বিভিন্ন জাতিগোষ্ঠিগত ভোটারের সমর্থন নিয়ে তার প্রতিদ্বন্দ্বী একজন রিপাবলিকান প্রার্থীর বিরুদ্ধে জিতেছেন। প্রথম কোরিয়ান আমেরিকান হিসেবেও আসছেন ইয়াং কিম। টেনেসির প্রথম মহিলা সেনেটার হলেন মার্শা ব্ল্যাকবার্ণ।

নিউ মেক্সিকো থেকে আমেরিকান ইণ্ডিয়ান মহিলা কংগ্রেসের প্রতিনিধি পরিষদে যোগ দিচ্ছেন ডেব হাল্যাণ্ড। তিনি বলেন, ‘কংগ্রেসে আমার কোন রোল মডেল নেই। অর্থাৎ আগে কোন আমেরিকান – ইণ্ডিয়ান মহিলা ছিলেন না। যার কাছে গিয়ে আমি প্রশ্ন করতে পারি কেমনভাবে কাজ কর্ম চলছে?

কিভাবে কি করতে হবে'।

আয়ওয়া ও নিউইয়র্ক থেকে খুবই কম বয়সী দুই তরুনী দুজনের বয়সই ২৯ বছর, এ্যাবি ফিনকেনার এবং আলেকজান্দ্রিয়া ওকাসিও কর্টেজ কংগ্রেসে নির্বাচিত হলেন।

ওকাসিও কর্টেজ বলেন ‘এক্কেবারে বলা যায় এই ফলাফল হচ্ছে কোন নির্বাচনী অভিযান অথবা নির্বাচনের দিনের কোন ঘটনা নয়, এ এক আন্দোলন।’ সেই আন্দোলনের জোয়ারে যোগ দিয়েছেন প্রাক্তন মন্ত্রী ডনা শালালা ৭৭ বছর বয়সে অর্থাৎ এই বয়সে কেউ প্রথম কংগ্রেসে নির্বাচিত হননি।

Dr. Salina Ahmed