সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল গঠনের দাবি সুজনের

Bangladesh

বাংলাদেশে বিগত সংসদ নির্বাচনে কেন্দ্রভিত্তিক অনিয়মের অভিযোগ তুলেছে সুশাসনের জন্য নাগরিক (সুজন) সংগঠনটি। অভিযোগের সুষ্ঠু তদন্তের জন্য সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল গঠনের দাবি জানিয়েছে তারা।

এ সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন ঢাকা থেকে আমাদের সংবাদদাতা মতিউর রহমান চৌধুরী।

Your browser doesn’t support HTML5

মতিউর রহমান চৌধুরীর রিপোর্ট /সুজন

বিগত সংসদ নির্বাচনে কেন্দ্রভিত্তিক অনিয়মের অভিযোগ তুলে ধরেছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে সংস্থাটি বলেছে, ১০৩টি আসনের ২১৩টি ভোটকেন্দ্রে শতভাগ ভোট পড়েছে। ৯৯ ভাগ ভোট পড়েছে ১২৭টি কেন্দ্রে। ৯৮ ভাগ ভোট পড়েছে ২০৪টি কেন্দ্রে। ৯৭ ভাগ ভোট পড়েছে ৩৫৮টি কেন্দ্রে এবং ৯৬ ভাগ ভোট পড়েছে ৫১৬টি কেন্দ্রে। ৫৮৭টি কেন্দ্রে নৌকার প্রার্থী ছাড়া অন্য কোন প্রার্থী একটি ভোটও পাননি। ৬৮৫টি কেন্দ্রে ঐক্যফ্রন্টের প্রার্থীরা শূন্য ভোট পেয়েছেন। এসব অভিযোগের সুষ্ঠু তদন্তের জন্য সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল গঠনের দাবিও জানানো হয়েছে। সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার সংবাদ সম্মেলনে আরো বলেন, নির্বাচনের ফলাফল নিয়েই শুধু প্রশ্ন উঠেনি। প্রাথমিক ফলাফলের সঙ্গে কেন্দ্রভিত্তিক ফলাফলেরও গড়মিল রয়েছে।

ড. মজুমদার বলেন, উত্থাপিত অভিযোগগুলো গুরুতর। শতভাগ ভোটের অভিযোগ তদন্ত করে ব্যবস্থা নেয়াটা জরুরি। না হলে আমাদের নির্বাচনী ব্যবস্থা পুরোপুরি ধ্বংস হয়ে যাবে।