অ্যাকসেসিবিলিটি লিংক

সাবের হোসনে চৌধুরী: ‘জলবায়ু অভিযোজন পরিকল্পনায় জনস্বাস্থ্যকে যুক্ত করা হবে’


ঢাকায় অবস্থিত সুইডেন দূতাবাসের জলবায়ু স্বাস্থ্য ও পরিবেশ গ্রুপের চেয়ারম্যান এবং ফার্স্ট সেক্রেটারি ডা. ড্যানিয়েল নোভাকের সঙ্গে সচিবালয়ে বৈঠকে করেন বাংলাদেশের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪।
ঢাকায় অবস্থিত সুইডেন দূতাবাসের জলবায়ু স্বাস্থ্য ও পরিবেশ গ্রুপের চেয়ারম্যান এবং ফার্স্ট সেক্রেটারি ডা. ড্যানিয়েল নোভাকের সঙ্গে সচিবালয়ে বৈঠকে করেন বাংলাদেশের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪।

বাংলাদেশের জলবায়ু অভিযোজন পরিকল্পনায় জনস্বাস্থ্যকে যুক্ত করা হবে বলে জানিয়েছেন দেশটির পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সচিবালয়ে, ঢাকায় অবস্থিত সুইডেন দূতাবাসের জলবায়ু স্বাস্থ্য ও পরিবেশ গ্রুপের চেয়ারম্যান এবং ফার্স্ট সেক্রেটারি ডা. ড্যানিয়েল নোভাকের সঙ্গে বৈঠকে এ কথা বলেন তিনি।

সাবের হোসেন চৌধুরী বলেন, জলবায়ু পরিবর্তনের অভিঘাতে, বন্যা, ঘূর্ণিঝড়, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি এবং লবণাক্ততা বেড়ে যাওয়ার মতো সংকট দেখা দিচ্ছে। এসব সংকট মোকাবেলায় গুরুত্ব দেয়া হচ্ছে। এর সঙ্গে এখন থেকে জনস্বাস্থ্যের বিষয়টি যুক্ত করা হবে।

“আমাদের জাতীয় অভিযোজন পরিকল্পনা (এনএপি) চূড়ান্ত করা হয়েছে ২০২২ সালে। জলবায়ু পরিবর্তন ও স্বাস্থ্যের মধ্যে একটা জোরালো সম্পর্ক আছে। আমরা যখন এনএপি চূড়ান্ত করি, তখন স্বাস্থ্যের ক্ষেত্রে কয়েকটি রেফারেন্স ছিলো। তবে সুনির্দিষ্টভাবে, ১১৩টি এজেন্ডার মধ্যে স্বাস্থ্য নিয়ে আমরা কোনো কাজ করিনি;” যোগ করেন সাবের হোসেন চৌধুরী।

তিনি আরো বলেন, এনএপিতে স্বাস্থ্যের বিষয়টি অন্তর্ভুক্ত করতে হবে। বিভিন্ন জরিপ থেকে প্রাপ্ত তথ্য থেকে জানা যাচ্ছে, উপকূলীয় এলাকার নারীদের ওপর নেতিবাচক প্রভাব আছে। এটা জনস্বাস্থ্যের অন্যতম প্রধান বিষয়।

“উপকূলীয় এলাকায় এমনিতেই অনেক চ্যালেঞ্জ আছে। সেখানে লবণাক্ততা, সুপেয় পানির সংকট আছে, তার উপর স্বাস্থ্যের বিষয়টি যুক্ত হয়েছে;” বলেন বাংলাদেশের পরিবেশমন্ত্রী।

তিনি উল্লেখ করেন যে, স্বাস্থ্যের বিষয়টি পরিবেশেন সঙ্গে সরাসরি জড়িত না হলেও, জনস্বাস্থ্যের সঙ্গে পরিবেশের সম্পর্ক রয়েছে।

“আমাদের পক্ষে নতুন করে এনএপি তৈরি করা সম্ভব নয়, প্রয়োজনও নেই। তবে বর্তমান ম্যাপের মধ্যে যে কাঠামো আছে এবং আমাদের যে ১১৩টি এজেন্ডা রয়েছে; সেখানে স্বাস্থ্যকে যুক্ত করতে চাই;” তিনি আরো বলেন।

ঢাকায় অবস্থিত সুইডিশ দূতাবাস অনেকদিন ধরে এ বিষয়ে কাজ করছে বলে জানান সাবের হোসেন চৌধুরী। তিনি আরো জানান যে তারা আগেও এ বিষয়ে তাদের কিছু সুপারিশ করেছে। “কিভাবে বিষয়টি নিয়ে আমরা সামনের দিকে যেতে পারি, তা নিয়ে আজ (১৬ এপ্রিল) তাদের সঙ্গে কথা বলেছি; জানান তিনি।

“সুইডেনের সঙ্গে আমাদের যে উন্নয়ন সম্পর্ক আছে, এই ক্ষেত্র ধরে সেটা আরো জোরদার করতে চাই;” বলেন বাংলাদেশের পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

XS
SM
MD
LG