অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে লোকসভা নির্বাচনে আলিপুরদুয়ারে বনকর্মীরা সক্রিয়


India

আজ ভারতে নির্বাচনের প্রথম দিনে সারা দেশের ৯১টি লোকসভা কেন্দ্রের মধ্যে পশ্চিমবঙ্গের আলিপুরদুয়ার আর কোচবিহার কেন্দ্র দুটিতেও ভোট হয়েছে।

বিস্তারিত জানাচ্ছেন কলকাতা থেকে দীপংকর চক্রবর্তী।

please wait

No media source currently available

0:00 0:00:56 0:00

কোচবিহারে ১১ জন প্রার্থী আর ১৮ হাজার ভোটদাতা, এদিকে অপেক্ষাকৃত ছোট এলাকা আলিপুরদুয়ারে প্রার্থী ছিলেন ৭ জন, ভোটার সংখ্যা সাড়ে ১৬ হাজার। কিন্তু নির্বাচন কমিশনকে এখানে নির্বিঘ্নে ভোট করাতে গিয়ে একটা অদ্ভুত সমস্যায় পড়তে হয়েছে। আইন শৃঙ্খলা নয়, দুষ্কৃতকারীদের তাণ্ডবও নয়, জঙ্গল লাগোয়া এলাকায় বন্য জীবজন্তুর আক্রমণ থেকে ভোটকর্মী আর ভোটদাতাদের বাঁচিয়ে ভালোয় ভালোয় ভোট পর্ব শেষ করা। কারণ আলিপুরদুয়ারের অনেকটা জুড়েই ঘন জঙ্গল। হাতি, চিতাবাঘ, বাইসন কী নেই সেখানে! তাদের ঠেকানো বা তাড়ানো পুলিশ বা কেন্দ্রীয় বাহিনীর কম্মো নয় ।সেই কাজে সাহায্য করেছেন বনরক্ষীরা। এ বছরের গোড়ায় বাঁকুড়া-পুরুলিয়ার বনাঞ্চলে বুনো হাতির দল বেরোনোর ফলে যাতে মাধ্যমিক আর উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের পরীক্ষা দিতে যেতে অসুবিধা না হয় তার জন্য বন দফতর পাহারার ব্যবস্থা করেছিল। এখানেও অনেকটা সেই ভাবে বনকর্মীরা বুথের আশপাশে পাহারা দিয়েছেন।

ভারতের লোকসভা নির্বাচনের প্রথম দফায় ইভিএম মেশিনে ক্রটি ও সংঘর্ষসহ নানা ঘটনা ঘটেছে। কলকাতা থেকে পরমাশিষ ঘোষ রায়ের রিপোর্ট।

XS
SM
MD
LG