অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিং মারা গেছেন


ভারতের প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এবং প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ীর অত্যন্ত আস্থাভাজন যশবন্ত সিং আজ সকালে মারা গিয়েছেন। বয়স হয়েছিল ৮২ বছর।

ভারতের প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এবং প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ীর অত্যন্ত আস্থাভাজন যশবন্ত সিং আজ সকালে মারা গিয়েছেন। বয়স হয়েছিল ৮২ বছর। বাথরুমে পড়ে গিয়ে গত ৬ বছর তিনি দিল্লিতে সেনা হাসপাতালে কোমায় আচ্ছন্ন হয়ে ছিলেন।

আদতে রাজস্থানের মানুষ যশবন্ত সিং পেশায় প্রথমদিকে ছিলেন ভারতীয় সেনাবাহিনীর একজন মেজর। কিন্তু পরে রাজনীতিতে যোগ দেওয়ার জন্য তিনি স্বেচ্ছা অবসর নেন এবং প্রথম থেকেই বিজেপিতে। অটল বিহারি বাজপেয়ী তাঁকে খুবই পছন্দ করতেন, তিনি প্রধানমন্ত্রী থাকাকালে দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ মন্ত্রকগুলো একবার না একবার যশবন্তকে দেওয়া হয়েছে এবং অত্যন্ত সুনামের সঙ্গে তিনি অর্থমন্ত্রী, বিদেশমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

ভারতের পরমাণু পরীক্ষার পর বিদেশি নেতাদের সে ব্যাপারে ব্যাখ্যা দেওয়ার জন্য বাজপেয়ী দূত হিসেবে যশবন্ত সিংকে পাঠিয়েছিলেন। দেশের সবচেয়ে দীর্ঘকালীন সাংসদদের একজন ছিলেন তিনি। পাঁচবার রাজ্যসভার সদস্য ও চারবার লোকসভার সদস্য পদে নির্বাচিত হন। তবে শেষ দিকে তিনি মোহাম্মদ আলী জিন্নাকে নিয়ে লেখা তাঁর একটি বইয়ে জিন্নার প্রশংসা করায় বিজেপি ক্ষুব্ধ হয় এবং দল থেকে তাঁকে বহিষ্কার করা হয়। পরে তাঁকে ফিরিয়ে নেওয়া হলেও তিনি ভুল স্বীকার করেননি বলে আবার তাঁকে বহিষ্কার করা হয়‌ তাঁর মৃত্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ বলেছেন, দেশ একজন সৎ ও দক্ষ রাজনীতিবিদকে হারালো। দীপংকর চক্রবর্তী, ভয়েস অফ আমেরিকা, কলকাতা


XS
SM
MD
LG