অ্যাকসেসিবিলিটি লিংক

ভারত চীন সীমান্ত গালওয়ান সংঘর্ষে শহিদ সেনাদের তালিকা নিয়ে বিভ্রাট


ভারতের কেন্দ্রীয় সরকারের সরকারি কর্তাদের বিবৃতি অনুযায়ী সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানা যাচ্ছে ভারত চীন সীমান্ত গালওয়ান সংঘর্ষে শহিদ সেনাদের তালিকা ছড়িয়ে রয়েছে অন্তর্জালে।

কিন্তু আজ বৃহস্পতিবার খোদ ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রকের ওয়েবসাইট থেকেই উধাও হয়ে গেল লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) পেরিয়ে চিনা ফৌজের অনুপ্রবেশের নথি!

সংশ্লিষ্ট সূত্রের খবর, প্রতিরক্ষা মন্ত্রকের ওয়েবসাইটে আপলোড করা হয়েছিল গত মে মাসের গোড়ায় লাদাখে চিনা সেনার অনুপ্রবেশ সংক্রান্ত নথিটি। সাইটের ‘কী নতুন’ বিভাগে ‘এলএসি-তে চিনা আগ্রাসন’ শিরোনামে লেখা হয়েছিল, ‘‘২০২০ সালের ৫ মে থেকে লাদাখের নিয়ন্ত্রণরেখা বিশেষত গালওয়ান উপত্যকায় চিনের হানাদারি বাড়ে। মে মাসের ১৭-১৮ তারিখে চিনারা কংরং নালা, গোগরা এবং প্যাংগং লেকের উত্তর পাড়ে এলএসি অতিক্রম করে।’’

এলএসি-তে উত্তেজনা কমাতে দু’পক্ষের ডিভিশন এবং কোর কমান্ডার স্তরের বৈঠকের উল্লেখও ছিল উধাও হওয়া নথিতে। ছিল গত ১৫ ই জুনের গালওয়ান সংঘর্ষ এবং তার পরে ২২ জুন কোর কমান্ডার স্তরের দ্বিতীয় বৈঠক ও কূটনৈতিক স্তরের আলোচনায় মুখোমুখি অবস্থান থেকে ‘সেনা পিছনো’ এবং ‘সেনা সংখ্যা কমানো’ -র প্রক্রিয়ার বিষয়ে আলোচনার প্রসঙ্গও, বলে খবর।


XS
SM
MD
LG