অ্যাকসেসিবিলিটি লিংক

হেলিকপ্টার দুর্ঘটনায় ভারতের সশস্ত্র বাহিনীর প্রধানের মৃত্যু 


ভারতীয় সেনাবাহিনীর ২৭তম প্রধান বিপিন রাওয়াত ভারতীয় বিমান বাহিনীর লাইট কমব্যাট এয়ারক্রাফটে এক এয়ারশোতে অংশ নিচ্ছেন। (ফাইল ফটো- মাঞ্জুনাথ কিরান/ এএফপি)
ভারতীয় সেনাবাহিনীর ২৭তম প্রধান বিপিন রাওয়াত ভারতীয় বিমান বাহিনীর লাইট কমব্যাট এয়ারক্রাফটে এক এয়ারশোতে অংশ নিচ্ছেন। (ফাইল ফটো- মাঞ্জুনাথ কিরান/ এএফপি)

বুধবার সন্ধে ছ’টা পাঁচ মিনিট নাগাদ ভারতের কেন্দ্রীয় সরকারের তরফে ঘোষণা করা হল, হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ভারতীয় সেনার তিন বাহিনীর প্রধান বিপিন রাওয়াতের।

বিকেল সাড়ে পাঁচটা নাগাদ দিল্লির তরফে বলা হয়েছিল, বায়ুসেনার কপ্টারে থাকা ১৪ জনের মধ্যে ১৩ জন মারা গিয়েছেন। তাঁদের মধ্যে ছিলেন, বিপিন রাওয়াতের স্ত্রী মধুলিকা রাওয়াতও। কিন্তু ওয়েলিংটন বেস হাসপাতাল তখনও সরকারি ভাবে রাওয়াতের ব্যাপারে বিবৃতি দেয়নি। হাসপাতাল শুধু জানিয়েছিল, বিপিন রাওয়াতের দেহের ৯০ শতাংশ পুড়ে গিয়েছে। এর পরে সরকারি ভাবে চিফ অফ ডিফেন্স স্টাফের মৃত্যুর খবর ঘোষণা করা হল সন্ধেয়।

তার মৃত্যুতে টুইট করে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে লেখেন, "দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ রাওয়াত শুধু যে নানাভাবে দেশের সেনাবাহিনীকে সমৃদ্ধ করেছেন তাই নয়, তিনি বাহিনীকে ঢেলে সাজিয়েছেন। সেনাবাহিনীর এই পদ সামলানোর জন্য বিপুল এক অভিজ্ঞতা সঙ্গে নিয়ে এসেছিলেন তিনি। তাঁর এই বিরল কৃতিত্ব দেশ কখনও ভুলবে না।"

টুইট করেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও। তিনি লিখেছেন, "চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতের অকালমৃত্যুতে গভীর ভাবে মর্মাহত। তাঁর স্ত্রী এবং আরও ১১ জন সেনাকর্মীও শিকার হয়েছেন তামিলনাড়ুর ভয়াবহ কপ্টার-ক্র্যাশের। দেশের জন্য এবং সেনাবাহিনীর জন্য তাঁর মৃত্যু অপূরণীয় ক্ষতি।"

রাহুল গান্ধী টুইটে লিখেছেন, "জেনারেল বিপিন রাওয়াত এবং তাঁর স্ত্রীর পরিবারের লোকজনের প্রতি আমি আমার সমবেদনা জানাই। এই কঠিন পরিস্থিতিতে আমরা সকলে তাঁদের পাশে আছি। এটা একটা অভূতপূর্ব ট্র্যাজেডি। আরও যাঁরা এই দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন, তাঁদের পরিবারের প্রতিও হার্দিক সমবেদনা রইল। এই দুঃখের সময়ে ভারত শোকে ঐক্যবদ্ধ।"

দেশের তিন বাহিনীকে সংযুক্ত করার পর বিপিন রাওয়াতই ছিলেন প্রথম প্রধান। ২০১৯ সালে দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ হিসেবে নিযুক্ত হয়েছিলেন তিনি। ওই বছর থেকেই প্রথম ওই পদের সূচনা হয় ভারতীয় সেনাবাহিনীতে।

১৯৫৮ সালের ১৬ মার্চ অধুনা উত্তরাখণ্ডের পাউরিতে হিন্দু গাড়োয়াল পরিবারে জন্মগ্রহণ করেন রাওয়াত। দেরাদুনের কেমব্রেন স্কুল ও সিমলার এডওয়ার্ড স্কুলের ছাত্র ছিলেন তিনি।

স্কুল শিক্ষার পর ডিফেন্স সার্ভিস স্টাফ কলেজ থেকে স্নাতক পাশ করেন রাওয়াত। এরপর ইউনাইটেড স্টেটস আর্মি কমান্ড অ্যান্ড জেনারেল স্টাফ কলেজ থেকে স্নাতকোত্তর পাশ করেন তিনি।

আজ বেলা ১২টা ৪০ নাগাদ তামিলনাড়ুতে নীলগিরি পাহাড়ের উপরে বিপিন রাওয়াতকে নিয়ে ভেঙে পড়ে সেনার হেলিকপ্টার! চিফ অফ ডিফেন্স স্টাফ অর্থাৎ প্রতিরক্ষা প্রমুখ বিপিন রাওয়াত ছাড়াও এমআই সিরিজের ১৭ভি-৫ কপ্টারে ছিলেন তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত এবং প্রতিরক্ষা মন্ত্রকের আরও সাত জন উচ্চপদস্থ আধিকারিক, ছিলেন ৫ জন ক্রু সদস্যও। মারা গেছেন সকলেই।

XS
SM
MD
LG