অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের নির্বাচন কমিশন সংলাপ শুরু করছে


নির্বাচন কমিশন ভোটের আস্থা ফেরাতে চায়। এ লক্ষ্যে কমিশন আগামী সোমবার নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠকে বসছে। ধারাবাহিক সংলাপের অংশ হিসেবে ৫৯ জন নাগরিক প্রতিনিধিকে আমন্ত্রণ জানানো হয়েছে।

নানা কারণেই বাংলাদেশের নির্বাচনী ব্যবস্থা নিয়ে রাজনৈতিক দল ও মানুষের মধ্যে রয়েছে আস্থার সঙ্কট। নির্বাচন ব্যবস্থা নিয়ে সমঝোতা না হওয়ার পরিণতিতে ওয়ান ইলেভেন এসেছে। নির্বাচন বয়কটের ঘটনাও ঘটেছে একাধিকবার। নানা বিতর্কের মধ্যেই গত ৬ই ফেব্রুয়ারি সাবেক আমলা কেএম নূরুল হুদাকে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব দেয়া হয়। দায়িত্ব নেয়ার পর তিনি আস্থার সঙ্কট দূর করতে রাজনীতিবিদ, নাগরিক সমাজসহ নানা শ্রেণি-পেশার মানুষের সঙ্গে সংলাপে বসার প্রতিশ্রুতি দেন। এরই ধারাবাহিকতায় সোমবার থেকেই সংলাপ শুরু হচ্ছে। সংলাপে আমন্ত্রণ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল। তিনি কমিশনকে বলবেন, ভোটারদের মধ্যে আস্থা ফেরাতে হলে নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করতে হবে।

সংলাপে রোডম্যাপ ছাড়াও নির্বাচনে অবৈধ অর্থ ও পেশী শক্তির ব্যবহার রোধকল্পে আইনী কাঠামো সংস্কার সংক্রান্ত প্রস্তাবনাসহ বেশকিছু বিষয়ে নাগরিক সমাজের মতামত চাইতে পারে নির্বাচন কমিশন।

XS
SM
MD
LG