অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশকে সহায়তা দেবে যুক্তরাষ্ট্র


যুক্তরাষ্ট্র কংগ্রেসের এক সাব কমিটিতে দক্ষিণ এশিয়ায় আমেরিকার প্রভাব সম্পর্কে এক শুনানি হয়। U.S AID সংস্থার এশিয়া Bureau এর অস্থায়ী সহ প্রশাসক Gloria Steele এতে সাক্ষ্য দেন। আরও সাক্ষ্য দেন যুক্তরাষ্ট্র পররাষ্ট্র বিভাগের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ে ভারপ্রাপ্ত সহকারী মন্ত্রী এলিস ওয়েলস।

যুক্তরাষ্ট্রের হাউজ ফরেন এ্যাফেয়ার্সের এশিয়া ও প্রশান্তমহাসাগরীয় অঞ্চল বিষয়ক উপ কমিটির চেয়ারম্যান কংগ্রেসম্যান টেড ইয়োহো তাঁর সূচনা বক্তব্যে বলেন দক্ষিন এশিয়ায় যুক্তরাষ্ট্রের সহায়তা কমতে পারে প্রায় ৩০ শতাংশ। আগামী বাজেটে এই সহায়তা কমানোর প্রভাব কি পড়তে পারে সেই ধারণা নেয়ার জন্য এই শুনানীর আয়োজন।

দক্ষিন এশিয়ার বিভিন্ন দেশ সফরের অভিজ্ঞতা বর্ণনা করেন যুক্তরাষ্ট্র পররাষ্ট্র বিভাগের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ে ভারপ্রাপ্ত সহকারী মন্ত্রী এলিস ওয়েলস। তিনি বলেন দক্ষিন এশিয়ার ১.৭ বিলিয়ন ১৭০ কোটি মানুষের সুখ দু:খের অংশীদার যুক্তরাষ্ট্র। অর্থ বরাদ্দ কমলেও তাই দিয়ে যতোটা সম্ভব তাদের সহায়তা করে যাবো আমরা। বাংলাদেশকে যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ন ও শক্তিশালী অংশীদার আখ্যা দিয়ে রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দেন তিনি।

শুনানীতে বক্তব্য রাখেন হাউজ ফরেন এ্যাফেয়ার্সের এশিয়া ও প্রশান্তমহাসাগরীয় অঞ্চল বিষয়ক উপ কমিটির সদস্য কংগ্রেসম্যান শারমেন, ড. বেরা ও কংগ্রেসম্যান কনল। যুক্তরাষ্ট্রের বাজেটে বরাদ্দ কমলেও দক্ষিন এশিয়ায় মানবিক সহায়তা, শিক্ষা স্বাস্থ্যসহ নানা খাতে যুক্তরাষ্ট্রের সহযোগীতা অব্যহত থাকবে বলে সবাই আশা পোষণ করেন।

রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশের পাশে আছে যুক্তরাষ্ট্র- সহ পররাষ্ট্রমন্ত্রী এলিস ওয়েলস
please wait

No media source currently available

0:00 0:05:12 0:00

XS
SM
MD
LG