অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়া নিয়ে কথা হয়েছে প্রেসিডেন্ট ট্রাম্প ও পুতিনের মধ্যে


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প আজ বলেছেন ভিয়েৎনামের এপেক শীর্ষ সম্মেলনের সময়ে, তিনি সিরিয়া বিষয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তাঁর কথায় দু তিনটি সংক্ষিপ্ত কথা বলেছেন।

দানাং থেকে ভিয়েৎনামের রাজধানী হ্যানয় যাবার পথে এয়ার ফোর্স ওয়ান বিমানে সংবাদদাতাদের ট্রাম্প বলেন যে সিরিয়া বিষয়ক একটি যৌথ বিবৃতি তিনি পুতিনের সঙ্গে প্রকাশ করতে রাজি হন যার ফলে প্রচুর সংখ্যক জীবন রক্ষা করতে হবে।

প্রথমে ক্রেমলিনে প্রকাশিত ঐ বিবৃতিতে বলা হয়, এই দুই নেতা সিরিয়ায় সহিংসতা হ্রাস, অস্ত্র বিরতি কার্যকর করা, অবাধে মানবিক সাহায্য পাঠানো এবং এই সংঘাত বন্ধের জন্য চূড়ান্ত রাজনৈতিক সমাধানের লক্ষে অন্তবর্তী পদক্ষেপ হিসেবে উত্তেজনা হ্রাস করার এলাকা গঠনের গুরুত্ব নিশ্চিত করেছেন।

এই বিবৃতিতে আরও বলা হয়েছে যে যুক্তরাষ্ট্র এবং রাশিয়া উভয় দেশের নিরাপত্তা এবং আইসিসের বিরুদ্ধে সহযোগী বাহিনীরা যাতে সংঘাতে না যায় সে সব নিশ্চিত করতে, সামরিক পেশার লোকদের মধ্যে যোগাযোগ খোলা রাখতে সম্মত হয়েছেন।

পুতিন আজ দানাং এ সংবাদদাতাদের বলেন যে এই যৌথ বিবৃতি হচ্ছে অসাধারণ গুরুত্বপূর্ণ একটি বিষয় যা সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের নীতিমালা নিশ্চিত করছে। পুতিন সম্পর্কে ট্রাম্প বলেন, মনে হচ্ছে আমাদের মধ্যে পরস্পর ভালো অনুভূতি রয়েছে, ভালো সম্পর্ক রয়েছে।

XS
SM
MD
LG