অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের পরমাণু কর্মসূচি সম্পর্কিত আন্তর্জাতিক চুক্তি কার্যকর রয়েছে-ফেডেরিকা মোঘেরিনি


ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোঘেরিনি বলেছেন যে ইরানের পরমাণু কর্মসূচি সম্পর্কিত আন্তর্জাতিক চুক্তি কার্যকর রয়েছে এবং যদিও ইরানের ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র এবং মধ্যপ্রাচ্যে অন্যান্য কর্মকান্ড নিয়ে উদ্বেগ রয়েছে, সে গুলোকে পৃথক বিষয় হিসেবে বিবেচনা করা উচিৎ।

২০১৫ সালে সম্পাদিত ঐ চুক্তি নিয়ে। আলোচনার জন্য তিনি আজ ব্রাসেলস এ ব্রিটেন, ফ্রান্স, জার্মানি এবং ইরানের পররাষ্ট্র মন্ত্রীদের সঙ্গে সবৈঠক করেছেন। ঐ চুক্তি অনুযায়ী ইরানের পরমাণু কর্মসূচি সীমিত করে দেওয়া হয় এবং বিনিময়ে ইরানের উপর থেকে আর্থিক নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

ইরান জোর দিয়েই বলে এসছে যে তার পরমাণু কর্মসূচির ধরণটা হচ্ছে শান্তিপূর্ণ। সংবাদদাতাদের সঙ্গে অন্যান্য কুটনীতিকদের কথা বরঅর সময়ে ইরানের পররাষ্ট্র মন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জরিফ তাদের পাশে ছিলেন না কিন্তু গতকাল তিনি এই চুক্তির প্রতি তাঁর সমর্থন ব্যক্ত করে যুক্তরাষ্ট্রকে ধ্বংসাত্মক নীতি প্রয়োগের জন্য অভিযুক্ত করেন।

মোঘেরিনা বলেছেন যে এই চুক্তির ফলে ইরানের সঙ্গে সকল বিষয়ে আরও গভীর সহযোগিতা ও সংলাপের সুযোগ সৃষ্টি হয়েছে। তিনি এই চুক্তির অব্যাহত সাফল্যের প্রয়োজনীয়তার উপর জোর দেন। তিনি বলেন এই কার্যকর চুক্তি বহাল রাখার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের ঐক্যের প্রয়োজন রয়েছে। এই চুক্তি বিশ্বকে আরো নিরাপদ করেছে, ঐ অঞ্চলে সম্ভাব্য অস্ত্র ব্যবসা বন্ধ করছে এবং আমরা আশা করছি সকল পক্ষই এই চুক্তির পূর্ণ বাস্তবায়ন অব্যাহত রাখবে।

XS
SM
MD
LG