অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের নির্বাচনে রুশ হস্তক্ষেপের তদন্তে যে কোন প্রশ্নের উত্তর দিতে রাজি প্রেসিডেন্ট ট্রাম্প


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলছেন যে ২০১৬ সালের নির্বাচনে রুশ হস্তক্ষেপের যে তদন্ত করছেন বিশেষ কৌসুলি রবাট মূলার, তাতে তিনি শপথ গ্রহণ করেই যে কোন প্রশ্নের উত্তর দিতে রাজি রয়েছেন।

হোয়াইট হাউজে সংবাদদাতাদের ট্রাম্প বলেন, আমি সানন্দে তা করবো। কয়েক মাস আগে ট্রাম্প বলেছিলেন যে তিনি মূলারের তদন্তকারিদের সঙ্গে দেখা করতে শত ভাগ রাজি আছেন আবার সাম্প্রতিক সময়ে তিনি প্রশ্ন করেছিলেন যেহেতু কোন যোগসাজশই হয়নি, তা হলে সাক্ষাৎকারের দরকারটাই বা কী।

ট্রাম্প যে গত বছর এফ বি আই ‘এর প্রাক্তন পরিচালক জেমস কমি এবং এক সময়কার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনকে বরখাস্ত করেছিলেন সে সম্পর্কে মূলার ট্রাম্পকে জিজ্ঞাসাবাদ করতে চাইছেন।

মূলার এই বিষয়টি তদন্ত করে দেখছেন, ট্রাম্প কি বিচারে বাধা দিতে চেয়ছিলেন যখন, যেমনটি কমি বলছেন, ২০১৭ সালের গোড়ার দিকে ট্রাম্প তাঁকে বলেছিলেন যে ফ্লিনের সঙ্গে তদনীন্তন রুশ রাষ্ট্রদূতের যোগাযোগের বিষয়টি যেন তিনি তদন্ত থেকে বাদ দেন। অভিযোগ আছে যে ট্রাম্প তাঁর দায়িত্ব নেয়ার কয়েক সপ্তা আগে এই যোগাযোগ হয়েছিল। প্রেসিডেন্ট্ তার পর কমিকে বরখাস্ত করেন কারণ সেই সময়ে এফ বি আ্‌ই ‘এর প্রধান হিসেবে তিনি রুশ সম্পৃক্তার বিষয়ে তদন্ত করছিলেন।

যুক্তরাষ্ট্রের সংবাদগুলোতে বলা হচ্ছে যে এটা এখনও জানা যায়নি যে তিনি শেষ পর্যন্ত এই সাক্ষাৎকারে রাজি হবেন, এবং হলেও এটা কি লিখিত প্রশ্নের উত্তর হবে না কি সরাসরি প্রশ্নোত্তর।

XS
SM
MD
LG