অ্যাকসেসিবিলিটি লিংক

ইউরোপিয়ান পার্লামেন্টের প্রতিনিধি্দের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন


বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের পরিস্থিতি সরজমিনে পর্যবেক্ষণের জন্য ইউরোপিয়ান পার্লামেন্টের মানবাধিকার সংক্রান্ত ১১ সদস্যের প্রতিনিধি দল কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন সোমবার। ইউরোপিয়ান পার্লামেন্টের প্রতিনিধি দলের সদস্যরা রোহিঙ্গাদের সাথে ওই সময় কথা বলেন। পরে সাংবাদিকদের সাথে আলাপ কালে তারা বলেন, রোহিঙ্গারা যাতে মিয়ানমারে নাগরিকত্ব পান সে বিষয়টি নিশ্চিত করতে হবে। প্রতিনিধি দলের নেতা জিন ল্যামবার্ট বলেন, রোহিঙ্গারা যাতে নিজ আবাস ভূমিতে নিরাপদে এবং সম্মানের সাথে ফিরতে পারেন তার নিশ্চয়তা বিধান মিয়ানমার সরকারকে করতে হবে। তিনি রোহিঙ্গা প্রত্যাবাসনের ক্ষেত্রে জাতিসংঘের সম্পৃক্ততা কামনা করেন।

প্রতিনিধি দলের সাথে থাকা বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, প্রত্যাবাসন একটি জটিল বিষয় বলেই প্রত্যাবাসন কাজ শুরুতে বিলম্ব হচ্ছে।

এদিকে প্রত্যাবাসনের বিলম্ব এবং আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের পক্ষ থেকে কূটনৈতিক চাপ বৃদ্ধির উপর গুরুত্বারোপ করে ভয়েস অব আমেরিকার জন্য এই বিষয়টি নিয়ে বিশ্লেষণ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক এবং রোহিঙ্গা সংকট বিষয়ক বিশেষজ্ঞ ড. সি আর আবরার।

প্রত্যাবাসন প্রক্রিয়ার সাথে ইউএনএইচসিআর-কে সম্পৃক্ত করার বিষয়ে শিগগিরই বাংলাদেশ ইউএনএইচসিআর-এর সাথে একটি চুক্তি সম্পাদন করবে বলে ঢাকায় কর্মকর্তারা জানিয়েছেন।...ঢাকা থেকে আমীর খসরুর রিপোর্ট ঃ

please wait
Embed

No media source currently available

0:00 0:05:07 0:00

XS
SM
MD
LG