অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের সংসদ নির্বাচনকে ঘিরে উত্তপ্ত পরিস্থিতি অশনি সংকেত হিসেবে দেখছেন বিশ্লেষকরা


২০১৮ সালের শেষ নাগাদ বাংলাদেশের একাদশ জাতিয় সংসদের নির্বাচনকে ঘিরে উত্তপ্ত হয়ে ওঠা রাজনৈতিক পরিস্থিতিকে এদেশের গণতান্ত্রিক শাসন ব্যবস্থার জন্য অশিনি সংকেত হিসেবে দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা। রাজনৈতিক বিশ্লেষকদের মতে ২০১৪ সালের মত ২০১৮ সালেও যদি একটি বিতর্কিত নির্বাচন অনুষ্ঠিত হয় তবে তা শুধু গণতন্ত্র এবং রাজনীতিবিদদের ওপর জনগণের আস্থাকে ক্ষতিগ্রস্ত করবেনা বরং দেশকে নৈরাজ্যের দিকে ঠেলে দেবে।

বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লিগ এবং দেশের বৃহত্তম বিরোধী রাজনৈতিক দল বিএনপি একাদশ জাতিয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের পদ্ধতি নিয়ে যে কঠোর অবস্থান নিয়েছে জনমনে তা আতংক এবং শংকার সৃষ্টি করেছে। বিএনপি পরিষ্কার ভাষায় বলে দিয়েছে নির্বাচনকালিন নির্দলীয় নিরপেক্ষ সরকারে অধিনে ছাড়া তারা নির্বাচনে যাবেনা এবং নির্বাচন হতেও দেবেনা। ক্ষমতাসীন আওয়ামী লিগও সুস্পষ্ট ভাষায় বলে দিয়েছে সংবিধান অনুযায়ী বর্তমান সরকারের আমলেই নির্বচন হবে তাতে কেউ অংশ না নিলে সরকারের করার কিছু নাই।

সম্প্রতি একটি দুর্নীতির মামলায় বিএনপি প্রধান খালেদা জিয়ার সাজা হওয়ায় আগামী সংসদ নির্বাচনকে ঘিরে আরও জটিলতার সৃষ্টি হয়েছে। খালেদা জিয়ার সাজার কারনে বিএনপি আরও কঠোর অবস্থানে চলে গেছে। বিএনপির নেতারা বলছেন খালেদা জিয়ার বিরুদ্ধে দেয়া রায় রাজনৈতিক উদ্দেশ্য প্রনদিত এবং এটা করা হয়েছে তাকে নির্বাচন থেকে দূরে রাখার জন্য। বিএনপি নেতেরা সাফ জানিয়ে দিয়েছেন খালেদা জিয়াকে ছাড়া তাঁরা নির্বাচনে যাবেনা।

নির্বাচন কমিশনের মতে বিএনপি নির্বাচনে অংশ না নিলে তা অংশগ্রহণমূলক নির্বাচন হবেনা। দেশের সুশীল সমাজও চায় একটি অংশ গ্রহণমূলক নির্বাচন। আন্তর্জাতিক সম্প্রদায়ও বাংলাদেশে একটি অংশ গ্রহণমূলক, অবাধ এবং সুষ্ঠু নির্বাচন চায়। রাজনৈতিক বিশ্লেষকরা ২০১৪ সালের নির্বাচনকে দেশে গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়ার ক্ষেত্রে একটি বড় বাধা হিসেবে দেখছেন। ওই নির্বাচনটি আন্তর্জাতিক পরিমণ্ডলেও গ্রহণযোগ্যতা পায়নি।

দেশের এই জটিল রাজনৈতিক পরিস্থিতিতে গণতান্ত্রিক শাসন ব্যবস্থার ভবিষ্যৎ সম্পর্কে ভয়েস অফ আমেরিকার সাথে কথা বলেছেন জাহাঙ্গীর নগর বিশ্ব বিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক মোহাম্মদ আব্দুল লতিফ।

অধ্যাপক লতিফ বলেন গণতন্ত্রের অভীষ্ট লক্ষ্যে পৌঁছানোর জন্য রাজনৈতিক দল এবং সংশ্লিষ্ট সকলকেই কাজ করতে হবে। এ কাজে সফলতা অর্জন করা ছাড়া আর কোন বিকল্প পথ নাই বলে তিনি মনে করেন।

XS
SM
MD
LG