অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট ট্রাম্পের শীর্ষ অর্থনৈতিক উপদেষ্টা গ্যারি কনের পদত্যাগ


প্রেসিডেন্ট ট্রাম্পের শীর্ষ অর্থনৈতিক উপদেষ্টা গ্যারি কনের পদত্যাগের পর বিশ্ব শেয়ার বাজারের নিম্নগতি লক্ষ্য করা গেছে। ধারনা করা হচ্ছে বানিজ্য লড়াই সংক্রান্ত সাম্প্রতিক বিতর্কের কারনে এটি ঘটছে।

পেসিডেন্ট ট্রাম্প সম্প্রতি উস্পাত ও এ্যালুমিনিয়াম আমদানীতে যে ২৫ ও ১০ শতাংশ শুল্ক আরোপের পরিকল্পনার ঘোষনা দেন, তার বিরোধীতা করে আসছিরেন গ্যারী কন। ওয়াল ষ্ট্রিটের সূচক বুধবার এক পয়েন্ট নেমে গেছে। জাপান এবং হংকং এর শেয়ার বাজারেও নিম্নগতি ছিল।

পদত্যাগের সিদ্ধান্ত ঘোষণার সময় গ্যারি কন বলেন, “দেশের জন্য কাজ করতে পেরে গর্ব বোধ করি। কর সংস্কারের মতো বিষয়সহ কাজ করছিলাম আমেরিকার অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন করা যায় এমন সব নীতিমালা নিয়ে।"

জাতীয় অর্থনৈতিক পরিষদের পরিচালক হিসাবে গ্যারি কন চেষ্টা করছিলেন প্রেসিডেন্ট ট্রাম্পের শুল্প আরোপের পরিকল্পনা যেনো বাস্তবায়িত না হয় সেটি। তবে প্রেসিডেন্ট বারবারই বলছেন তিনি শুল্ক আরোপের সিদ্ধান্তে অটল থাকবেন।

হোয়াইট হাউজ থেকে এক বিবৃতিতে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, “গ্যারি আমার প্রধান অর্থনৈতিক উপদেষ্টা ছিলেন এবং দায়িত্ব পালনকালে দারুন ভালো কাজ করেছেন। কর সংস্কারেরর মতো চমৎকার কাজ করেছেন। যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক সমৃদ্ধির গতি বাড়িয়েছেন। তিনি সত্যিই একজন মেধাবী মানুষ। তার অসাধারন কাজের জন্য আমি ধন্যবাদ জানাই”।

XS
SM
MD
LG