অ্যাকসেসিবিলিটি লিংক

খালেদার মামলায় আন্তর্জাতিক আইনজীবী নিয়োগ


বর্তমানে কারারুদ্ধ খালেদা জিয়ার বিরুদ্ধে মামলায় আইনি পরামর্শক হিসেবে খ্যাতনামা বৃটিশ আইনজীবী লর্ড কারলাইলকে নিয়োগ দিয়েছে বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক সংবাদ সম্মেলনে জানান, লর্ড কারলাইল খালেদা জিয়ার মামলাগুলোতে আইনী লড়াইয়ের জন্য দেশের আইনজীবীদের সহায়তা ও পরামর্শ দেবেন।
লর্ড কারলাইল ইতিমধ্যেই সংবাদ মাধ্যমকে বলেছেন, তিনি আন্তর্জাতিক আইন ও ফৌজদারি আইন অনুযায়ী সব ধরনের সহযোগিতা করবেন।

লর্ড কারলাইল কুইন্স কাউন্সিলের সদস্য। তিনি কমনওয়েলথ রাইটস ইনিশিয়েটিভের চেয়ারম্যান। লর্ড কারলাইল দীর্ঘদিন ধরে আইন পেশায় রয়েছেন। জিয়া এতিমখানা দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে ঢাকার একটি বিশেষ জজ আদালত ৫ বছরের কারাদ- দিয়েছে। এই রায়ের বিরুদ্ধে খালেদা জিয়ার পক্ষে জামিন আবেদন করা হলে হাইকোর্টের একটি বেঞ্চ ৪ মাসের জামিন দেয়। এই আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ ও দুর্নীতি দমন কমিশন লিভ টু আপিল দায়ের করার পর সুপ্রিম কোর্টের আপিল বিভাগ খালেদার জামিন আগামী ৮ই মে পর্যন্ত স্থগিত করেন। বিএনপি আগাগোড়াই বলে আসছে বেগম জিয়া ন্যায়বিচার পাচ্ছেন না। আন্তর্জাতিক আইনজীবী নিয়োগ প্রসঙ্গে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, খালেদার মামলার বিচার কার্যক্রম আন্তর্জাতিক মানবাধিকারের মানদ- মেনে হচ্ছে কিনা লর্ড কারলাইল সেদিকে লক্ষ্য রাখবেন।
ওদিকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, সরকার খালেদা জিয়ার মামলায় কোনো হস্তক্ষেপ করছে না। ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরীর রিপোর্ট

please wait

No media source currently available

0:00 0:00:52 0:00


XS
SM
MD
LG