অ্যাকসেসিবিলিটি লিংক

ভয়েস অফ অ্যামেরিকার সাথে রাশিয়ায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত এর বিশেষ সাক্ষাতকার


রাশিয়ায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত জন হান্টসম্যান ভয়েস অফ অ্যামেরিকাকে দেওয়া এক বিশেষ সাক্ষাতকারে বলেন,“রাশিয়ার প্রতি প্রেসিডেন্ট ট্রাম্প এর রাজনৈতিক কৌশল একই অবস্থানে রয়েছে”। এ কথাটি তিনি বলেন যখন তাকে ট্রাম্পের বিতর্কমূলক ফোন কলের বিষয়ে প্রশ্ন করা হয়। উল্লেখ্য প্রেসিডেন্ট ট্রাম্প ভ্লাদিমির পুতিনকে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ফোন করে অভিনন্দন জানান। তবে এ কাজ হোয়াইট হাউজের উপদেষ্টাদের অবাক করে, কারন তারা প্রেসিডেন্ট ট্রাম্পকে রাশিয়ার প্রতি কোন রকম প্রশংসা থেকে বিরত থাকতে আহ্বান করতে যাচ্ছিলেন। তাছাড়াও তারা মনে করেন এই ফোন কল মিথ্যা প্রত্যাশা জাগাতে পারে যে, যে ২২ টি পশ্চিমা দেশ সাবেক এক রুশ গোয়েন্দার ওপর নার্ভ গ্যাস হামলা বিষয়ে বৃটেনের সাথে রাশিয়ার বিরুদ্ধে আবস্থান নিয়েছে, সে বিষয়ে তাদের সাথে যুক্ত্রারাষ্ট্র একমত নয়।

তাই এই ফোন কল বিতর্কের জের ধরে রাষ্ট্রদূত জন হান্টসম্যান সাক্ষাতকারে হেসে উওর দেন, “সব কিছু সঠিক সময়মত সাজিয়ে গুছিয়ে করা সম্ভব নয়”।

তবে রাষ্ট্রদূত জন হান্টসম্যান আরো বলেন, “যখন থেকে আমাকে রাষ্ট্রদূতের দ্বায়িত্ব দেওয়া হয়েছে এবং রাশিয়া নিয়ে আমার সাথে আলোচনা হয়েছে প্রথম থেকেই প্রেসিডেন্ট ট্রাম্প রাশিয়ার সাথে রাজনৈতিক কৌশল এ অবিচল থেকেছেন। তিনি আশা করেন, রাশিয়ার সাথে সকল প্রকার আলোচনার পথ খোলা রাখার।

রাষ্ট্রদূত জন হান্টসম্যান বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প সবসময় ফলাফলে বিশ্বাস করেন। তিনি সবসময় রাশিয়ার সাথে আলোচনায় কিরকম অগ্রগতি হচ্ছে তা জানতে চান। উদাহরন স্বরুপ ইউক্রেইন ের বিষয়েও তিনি অবহিত থাকেন।

এদিকে এই সাক্ষাতকারের কিছুক্ষন পরেই, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভ ঘোষনা দিয়েছেন যে, যে সংখ্যাক রাশিয়ান কূটনীতিকদের, যুক্ত্রারাষ্ট্র সে দেশ থেকে বহিস্কার করার নির্দেশ দিয়েছে, রাশিয়াও একই সংখ্যক যুক্তরাষ্ট্রের কূটনীতিকদের তাদের দেশ থেকে বহিস্কার করবেন।

XS
SM
MD
LG