অ্যাকসেসিবিলিটি লিংক

বানিজ্য চুক্তি নিয়ে মেক্সিকোকে হুমকী দিয়েছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প


যুক্তরাষ্ট্রের সীমান্তে পৌঁছানোর আগে মধ্য আফ্রিকান নাগরিকদের বহর না থামানো হলে মেক্সিকোর সঙ্গে মুক্ত বানিজ্য চুক্তির সমস্যা হবে এমন হুমকী দিয়েছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

বিষয়টি নিয়ে তৃতীয় দিনের মতো টুইট করলেন প্রেসিডেন্ট ট্রাম্প। এর আগের টুইট বার্তায় প্রেসিডেন্ট ট্রাম্প উদ্বেগ প্রকাশ করে যুক্তরাষ্ট্রের সীমান্ত শক্তিশালী করার প্রয়োজনীয়তা উল্লেখ করেছিলেন।

ওদিকে মেক্সিকান সরকার বলেছে তারা মধ্য আমেরিকার দেশ থেকে অভিবাসীদের একটি ক্যারাভ্যানে থাকা মানুষদেরকে শরণার্থী হিসাবে আশ্রয় প্রদান করছে। মেক্সিকান অভ্যন্তরীণ ও বৈদেশিক বিষয় মন্ত্রণালয় থেকে সোমবার এক বিবৃতিতে বলা হয়, একই ধরণের ক্যারাভ্যানে গুয়াতেমালা, হন্ডুরাস এবং এল সালভাদরের নাগরিকরা তাদের দেশে বিপদজনক পরিবেশ থাকায় ২০১০ সাল বিভিন্ন স্থানে থেকে নিরাপদ আশ্রয়ের চেষ্টা করছেন।

মেক্সিকো সরকারের এক বিবৃতিতে বলা হয়, "মেক্সিকোর অভিবাসন নীতি একটি সার্বভৌম নীতি, যার মাধ্যমে এটি আইনী, নিরাপদ এবং সুশৃঙ্খল অভিবাসন প্রক্রিয়ায় মানুষের অধিকারের সম্মান নিশ্চিত করা আছে। কোনও পরিস্থিতিতেই মেক্সিকান সরকার নিয়মবহির্ভুত অভিবাসনকে প্রশ্রয় দেয় না"। মেক্সিকান কর্তৃপক্ষ জানায় তাদের অভিবাসন আইনের কড়াকড়ির কারনে এর আগে ৪০০ ক্যারাভান যাত্রীকে তাদের দেশে ফেরত পাঠানো হয়। প্রায় ১১০০ মানুষের ঐ বহরটির সংগঠক Pueblo Sin Fronteras (সীমান্ত ছাড়াই মানুষ); যুক্তরাষ্ট্র এবং মেক্সিকোতে শরণার্থী প্রক্রিয়াকে "শাস্ত্রীয় এবং অবিবেচক" আখ্যা দেয়। গত বছর যুক্তরাষ্ট্রে দুটি ছোট বহর আসে।
XS
SM
MD
LG