অ্যাকসেসিবিলিটি লিংক

কোরিয়ার সঙ্গে সংলাপ নির্ভর করছে কিম-ট্রাম্প বৈঠকের ওপর


দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায় ইন আজ বলেছেন উত্তর কোরিয়ার সঙ্গে সফল সংলাপ কেবল মাত্র আগামি সপ্তায় তাঁর এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং ঊনের মধ্যকার শীর্ষ বৈঠকের উপরই নির্ভর করছে না, নির্ভর করছে কিম এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সঙ্গে পরিকল্পিত বৈঠকের উপরও।

মুন বলেন পরমাণু মুক্ত উত্তর কোরিয়ার সঙ্গে শান্তি চুক্তি এবং দেশটির অর্থনীতিতে আন্তর্জাতিক সহযোগিতার সম্ভাবনা দেখতে পাচ্ছেন। তাঁর এই মন্তব্যের ঠিক আগে ট্রাম্প পরমাণু মুক্ত উত্তর কোরিয়ার সম্ভাবনা সম্পর্কে আশাবাদ ব্যক্ত করেছিলেন।

তিনি বলেন তাঁর সিআইএ পরিচালক মাইক পম্পেও’র সঙ্গে পিয়ংইয়ং এ উত্তর কোরিয়ার নেতা কিম জং ঊনের গোপন বৈঠক ভাল ভাবেই সম্পন্ন হয়েছে।

তিনি ফ্লোরিডায় তাঁর অবকাশ যাপন ভবনে সংবাদদাতাদের আরও বলেন উত্তর কোরিয়া যদি সম্পুর্ণ, যাচাইযোগ্য এবং অপরিবর্তনীয় ভাবে পরমাণু মুক্ত হয়, তা হলে উত্তর কোরিয়ার সামনে উজ্জ্বল পথ রয়েছে। আমরা সেই দিন দেখার আশায় রয়েছি যখন গোটা কোরিয় উপদ্বীপ, নিরাপত্তা, সমৃদ্ধি ও শান্তিতে একত্রে অবস্থান করতে পারবে। তবে তিনি হুশিয়ার করে দেন যে কিমের সঙ্গে তাঁর আলোচনা তেমন ভাবে না এগোয়, যেমনটি তিনি আশা করছেন, তা হলে তিনি সরে আসবেন।

তিনি আরও বলেন যে পিয়ংইয়ং এ আটক তিন জন আমেরিকান নাগরিকের মুক্তির জন্য আলাপ আলোচনা চলছে।

XS
SM
MD
LG