অ্যাকসেসিবিলিটি লিংক

সংবাদ মাধ্যমের ওপর আক্রমণ গণতন্ত্রকে হূমকির মুখে ঠেলে দিচ্ছে


লোকরঞ্জনবাদী রাজনীতিকদের তরফে সংবাদ মাধ্যমের ওপর অবিরাম আক্রমানত্মক তৎপরতা গণতন্ত্রকে মারাত্মক হূমকির মুখে ঠেলে দিচ্ছে, বলেছে, আন্তর্জাতিক দু’ই নজরদারী সংস্থা আজ বুধবারে।

রিপোর্টার্স উইদাউট বর্ডার্স এবং ফ্রীডাম প্রেস – তাবৎ দুনিয়া জোড়া সংবাদ স্বাধীনতার হাল হকিকত বিষয়ে তাদের বাৎসরিক রিপোর্টে, পাশ্চাত্যের লোকরঞ্জনবাদী নেতৃবৃন্দের তরফে সংবাদ মাধ্যমকে হেয় প্রতিপন্ন করা, সাংবাদিকদের ভর্ৎসনা এবং বিধিনিষেধ আরোপের হূমকির তীব্র সমালোচনা করেছে।

ফ্রীডাম হাউস তাদের দু’হাজার সতেরো-আঠারোর বৈশ্বিক সংবাদ স্বাধীনতা রিপোর্টে লিখেছে- এই হালের বছর পাঁচ আগেও, সংবাদ মাধ্যমের ওপর বৈশ্বিক এ চাপ যুক্তরাষ্ট্র বা য়ুরোপের জানা-মানা গণতান্ত্রিক দেশগুলোর ওপর প্রভাব বিস্তার করেছিলো ব’লে তেমন মনে হয়নি।

রিপোর্টার্স উইদাউট বর্ডার্সও ঐ একই রকমের মূল্যায়ন দিয়েছে এই ব’লে যে – গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচিত নেতৃবৃন্দের অধিকতর সংখ্যকই এখন আর সংবাদ মাধ্যমকে গণতন্ত্রের অপরিহার্য্য ভিত্তি বলে গন্য করছেন না – তাঁরা এদেরকে প্রতিপক্ষিয় গন্য করে খোলাখুলিভাবে পরাঙ্মুখতা ব্যক্ত ক‘রছেন।

দু’টি সংস্থার তরফেই প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বিরুপ সমালোচনার সম্মুখিন হয়েছেন। এ সমালোচনার জবাব শুনতে তাৎক্ষনিকভাবে হোয়াইট হাউসের সঙ্গে যোগাযোগ করা যায়নি।

XS
SM
MD
LG