অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের সঙ্গে পারমানবিক চুক্তি রদবদলে ইস্রাইলের প্রধানমন্ত্রীর ইউরোপ সফর


ইস্রাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতনিয়াহুর সঙ্গে ফ্রান্সের নেতৃবৃন্দের দেখা সাক্ষাৎ-বৈঠক হ’চ্ছে প্যারিসে, আজ মঙ্গলবারদিন। ইরানের সঙ্গে সম্পাদিত আন্তর্জাতিক পারমানবিক চুক্তির রদবদলের লক্ষে ইনি এখন য়ুরোপিয় নেতাদের সম্মত করানোর চেষ্টায় ব্যাপৃত হয়েছেন।

নেতানিয়াহূর এই তিনদিনব্যাপী য়ুরোপ সফরের সূচনা হয় সোমবারদিন- জার্মানী থেকে। ওখানটায় তিনি সতর্কবাণী উচ্চারনে হূঁশিয়ারি দিয়ে এ্যাঙ্গহেলা মার্কলকে জানান- ইরান যেভাবে মধ্যপ্রাচ্যে নাক গলাচ্ছে, তাতে করে য়োরোপ অভিমুখি অভিবাসিদের কাফেলা নতুন করে প্রচন্ড প্রবাহে বেড়ে যেতে পারে। মার্কলের সঙ্গে যৌথ এক সংবাদ সম্মেলনে তিনি সাংবাদিকদের বলেন- প্রধানত: সূন্নী অধ্যুষিত সিরিয়ায় ইরান চাইছে ব্যাপক বিস্তৃত একটা ধর্মীয় অভিযান চালাতে, এবং সূন্নী মুসলমানদের গোত্রান্তরিত করার একাজে সে তার নিয়ন্ত্রণাধীন শিয়া মিলিশিয়াদেরকে ব্যবহার করতে চাইছে।

জার্মানী ও য়ুরোপিয় দেশগুলো দেখেছে- দশ লক্ষাধিক অভিবাসির প্রবাহ চারিয়ে উঠেছে – গভীর দাগে রাজনৈতিক বিভাজন সৃষ্টি হয়েছে – অতি দক্ষিন পন্থী দলগুলো মাথা চাড়া দিয়ে উঠেছে।

মার্কল বলেন – মধ্যপ্রাচ্যে ইরানের তৎপরতা আশংকার উদ্রেগ ঘটিয়েছে ঠিকই, তবে কিনা- তেহরানের পারমানবিক ও আঞ্চলিক অভিলাশ চরিতার্থ করণ প্রতিরোধের লক্ষে পারমানবিক রফার যৌক্তিকতার পক্ষাবলম্বন করেন তিনি।

নেতানিয়াহূর বৈঠক হবে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁর সঙ্গে আজ মঙ্গলবার- আর বৃটিশ প্রধানমন্ত্রী টেরেসা মের সঙ্গে তাঁর আলোচনা হবে আগামিকাল বুধবারে।

XS
SM
MD
LG