অ্যাকসেসিবিলিটি লিংক

চীনের প্রযুক্তি আমদানির ওপর শুল্ক আরোপের সিদ্ধান্তে অটুট প্রেসিডেন্ট ট্রাম্প


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প চীনের প্রযুক্তি পাঁচ হাজার কোটি ডলার মূল্যের আমদানির উপর ২৫ শতাংশ শুল্ক আরোপের সিদ্ধান্তে অটুট থাকছেন এবং এর ফলে বিশ্বের দু টি বৃহত্তম অর্থনৈতিক শক্তির মধ্যে বানিজ্য বিবাদ আরও ঘনিভুত হলো।

ট্রাম্প যাকে চীনের অসৎ বানিজ্য চর্চা বলে মনে করেন তার বিরুদ্ধে তার অভিযানের সংকল্প শুক্রবার বাস্তবায়িত করেন। তিনি সেই সব পণ্যের উপর থেকে শুল্ক আরোপ করেন যাতে রয়েছে শিল্পক্ষেত্রের জন্য গুরুত্বপূর্ণ প্রযুক্তি।

হোয়াইট হাউজ থেকে প্রকাশিত এক বিবৃতিতে ট্রাম্প বলেন যে চীনে অবৈধ ভাবে আমেরিকান প্রযুক্তি এবং মেধা সম্পদের পাচার রোধ করতে এই শুল্কের গুরুত্ব অনেক।

ও দিকে চীনের বানিজ্য মন্ত্রকের একজন মুখপাত্র বলেছেন যে যুক্তরাষ্ট্রই বানিজ্য যুদ্ধ শুরু করেছে। এই মুখপাত্রকে উদ্ধৃত করে গতকাল চীনের রাষট্রীয় সংবাদ মাধ্যম শিনহুয়া বার্তা সংস্থা বলছে, আমরা অবিলম্বে একই পরিমাপের এবং গুরুত্বের শুল্ক ব্যবস্থা গ্রহণ করবো। আগেকার আলোচনায় অর্থনৈতিক ও বানিজ্যিক বিষয়ে সব সিদ্ধান্ত তার কার্যকারিতা হারাবে।

চীন ও পাঁচ হাজার কোটি টাকার আমেরিকান পণ্যের তালিকা প্রস্তুত করেছে যেগুলোর ওপর পাল্টা শুল্ক আরোপ করবে যার মধ্যে রয়েছে কৃষি পণ্য। আ এর ফলে ট্রামের নির্বাচনী ভিত্তি গ্রামীন এলাকার ভোটদাতাদের সম্ভাব্য ক্ষতি হবার আশংকা রয়েছে।

XS
SM
MD
LG