অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ায় ভ্রমণের ওপর নির্দেশিকা জারি করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর রাশিয়ায় ভ্রমণের ওপর একটি নির্দেশিকা জারি করেছে, যেখানে বলা হয়েছে সন্ত্রাসবাদ ও হয়রানির কারণে ভ্রমণকারীরা যেন রাশিয়ায় তাদের ভ্রমণ পরিকল্পনা পুনর্বিবেচনা করে দেখেন।

এই নির্দেশনা আজই জারি করা হলো ঠিক যখন রাশিয়ার ১১টি জায়গায় বিশ্ব কাপ ফুটবল খেলা অনুষ্ঠিত হচ্ছে। ঐ নির্দেশিকায় সতর্ক করে দেওয়া হয় যে বিশ্বকাপের মতো বড় মাপের আর্ন্তজাতিক আয়োজন, সন্ত্রাসবাদীদের জন্য খুব আকর্ষনীয় লক্ষ্য হয়ে থাকে। সন্ত্রাসীরা স্টেডিয়ামে খেলা উপভোগ করার গ্যালারি, পরিবহন ব্যবস্থা এবং অন্যান্য স্থানে হামলা চালাতে পারে।

ঐ বিবৃতিতে আরও বলা হয় যে, সন্ত্রাসীরা কোন সতর্ক বার্তা দিয়ে কিংবা না দিয়েও আক্রমণ চালাতে পারে। সর্বসাধারণের জন্য উন্মুক্ত স্থানে বোমার হুমকি খুব সাধারণ বিষয়।

ঐ নির্দেশিকায় আরও বলা হয় যে যুক্তরাষ্ট্রের নাগরিকরা প্রায়ই আইন প্রয়োগকারী এবং অন্যান্য কর্মকর্তাদের দ্বারা হয়রানি, দূর্ব্যবহার চাঁদাবাজির শিকার হয়ে থাকে। আটক ব্যক্তিদের জন্য যুক্তরাষ্ট্রের কনস্যুলার দপ্তরের সহযোগিতা প্রায়ই অযৌক্তিক ভাবে রুশ কর্মকর্তারা বিলম্বিত করে থাকেন। পররাষ্ট্র দপ্তর বলছে যে রাশিয়া সে দেশে আমেরিকান কুটনীতিকদের সংখ্যা কমিয়েছে, যার কারণে যুক্তরাষ্ট্র মার্কিন নাগরিকদের সাহায্য প্রদানে যুক্তরাষ্ট্র সরকারের সক্ষমতা কমেছে।

XS
SM
MD
LG