অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে এক রূশ নাগরিক গ্রেফতার


নিজেকে আগ্নেয়াস্ত্র-মজুদের অধিকার প্রবক্তা ব’লে জাহির করে থাকেন এমোন এক রূশ নাগরিক যিনি কিনা রাশিয়ার পক্ষ হ’তে যুক্তরাষ্ট্রের জাতিয় রাইফেল এ্যাসোসিয়েশান বা NRA-র সঙ্গে ঘনিষ্ঠ সান্নিধ্য গড়ে তোলেন, সেই তিনি এখন অভিযুক্ত হয়েছেন গতকাল সোমবার, এ দায়ে যে, তিনি যুক্তরাষ্ট্রের রাজনৈতিক সংগঠনগুলোর ভেতরে অনুপ্রবেশ ক’রে যুক্তরাষ্ট্রে মস্কোর প্রভাব বিস্তারের ফন্দি এঁটেছিলেন।

২৯ বছর বয়সী মারিয়া বুটীনা – টুইটার এ্যাকাউন্টে যাঁকে কিনা আগ্নেয়াস্ত্র রাখার অধিকার বা Right To Bear Arms গ্রুপের প্রতিষ্ঠাতা-বোর্ড মেম্বার ব’লে বর্ণনা করা হয়েছে এবং যিনি আবার রাশিয়ার শীর্ষ এক কর্তাব্যক্তির বিশেষ সহকারী রুপে কাজ করেছেন – সেই তাঁকে গ্রেফতার করেছে FBI – কেন্দ্রীয় তদন্ত ব্যুরো – রবিবার ওয়াশিংটনে।

বুটীনাকে হাজির করা হয় সোমবার অপরাহ্নে ফেডারেল আদালতে, তাঁর বিরুদ্ধে অভিযোগ আনা হয় যে, যুক্তরাষ্ট্রে তিনি রুশ সরকারের গোয়েন্দা হিসেবে কাজ করার ষড়যন্ত্র করেছিলেন - এবং যুক্তরাষ্ট্রের এ্যাটর্ণী জেনারেলের দফতরে এ সম্পর্কে কোনো বিজ্ঞপ্তি দাখিল করা হয়নি। আজ বুধবার শুনানীর জন্যে আদালত এজলাশে হাজির করা হোক এ নির্দেশ দিয়ে ম্যাজিস্ট্রেটের কতৃত্ব সম্পন্ন এক বিচারক তাঁকে আটক রাখবার নির্দেশ জারি করেন। FBI – কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর বিধিবদ্ধ বিবরণীতে বলা হয়- বূটীনা একজন আত্নগোপনকারী রূশ গোয়েন্দা, দু’হাজার ষোলো সালে স্টুডেন্ট ভিসায় যুক্তরাষ্ট্রে প্রবেশের আগে বহুবার তিনি যুক্তরাষ্ট্রের এসেছেন – এবং বাস করছিলেন তিনি ওয়াশিংটনে।

বূটীনার উকিল রবার্ট ড্রিসকৌল এক বয়ান জারি করেছেন যাতে, রুশ ফেডারেশানের গোয়েন্দা হওয়ার কথা অস্বীকার করা হয় – বলা হয়, রূশ নাগরীক তিনি, যুক্তরাষ্ট্রের আসেন স্টুডেন্ট ভিসা নিয়ে।

XS
SM
MD
LG