অ্যাকসেসিবিলিটি লিংক

শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ দেখা যাবে শুক্রবার মধ্যরাতে বাংলাদেশে


শতাব্দীর দীর্ঘতম সময়ের চন্দ্রগ্রহণ দেখা যাবে শুক্রবার মধ্যরাতে বাংলাদেশে এবং এর আশে পাশের দেশগুলোতে। এদিন প্রায় পাঁচ ঘণ্টা ধরে ছায়াচ্ছন্ন থাকবে চাঁদ। পূর্ণ চন্দ্রগ্রহণ আর আগে-পরের দু’টি আংশিক চন্দ্রগ্রহণ মিলিয়ে প্রায় পাঁচ ঘণ্টা আলো-আঁধারিতে ঢাকা থাকবে চাঁদ।

শতাব্দীর দীর্ঘতম সময়ের চন্দ্রগ্রহণ দেখা যাবে শুক্রবার মধ্যরাতে বাংলাদেশে এবং এর আশে পাশের দেশগুলোতে। এদিন প্রায় পাঁচ ঘণ্টা ধরে ছায়াচ্ছন্ন থাকবে চাঁদ। পূর্ণ চন্দ্রগ্রহণ আর আগে-পরের দু’টি আংশিক চন্দ্রগ্রহণ মিলিয়ে প্রায় পাঁচ ঘণ্টা আলো-আঁধারিতে ঢাকা থাকবে চাঁদ। সমগ্র চন্দ্র গ্রহণের সময়ে চাঁদের রঙ থাকবে লাল। আর সেই কারণেই এর নামকরণ করা হয়েছে ব্লাড মুন।

ভারতের দিল্লী, উত্তরপ্রদেশ, আগ্রায় দেখা যাবে চন্দ্রগ্রহন। আগ্রায় তাজমহলের ঠিক ওপরে ব্লাড মুন দেখা যাবে বলে মনে করছেন জ্যোতির্বীদরা। আগ্রহের সাথে এ দৃশ্য দেখার অপেক্ষায় আছেন অনেকেই।

বিশ্বের আরো যেসব স্থান থেকে এটি দেখা যাবে, তার মধ্যে ইউরোপ, এশিয়া, আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড, তবে, মধ্য এবং উত্তর আমেরিকা থেকে চন্দ্রগ্রহণ দেখা যাবে না।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের জলবায়ু শাখা জানিয়েছে- বাংলাদেশ সময় শুক্রবার রাত ১১টা ১৩ মিনিটে চন্দ্রগ্রহণ শুরু হয়ে শেষ হবে ভোর ৫টা ৩০ মিনিটে।

তবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ বাংলাদেশ সময় রাত ১টা ৩০ মিনিটে শুরু হবে, আর কেন্দ্রীয় গ্রহণ হবে বাংলাদেশ সময় রাত ২টা ২১ মিনিট ৪৮ সেকেন্ডে।

XS
SM
MD
LG