অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে আলোচনা করতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর রাখাইন সফর


রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে আলোচনা এবং রাখাইনের পরিবেশ-পরিস্থিতি প্রত্যাবাসনের জন্য অনুকুল হয়েছে কিনা তা সরেজমিনে দেখার জন্য বর্তমানে মিয়ানমার সফররত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এইচ মাহমুদ আলী শনিবার দেশটির রাখাইন রাজ্য সফর করেছেন।

মন্ত্রীর সাথে বাংলাদেশের পররাষ্ট্র সচিবসহ কয়েকজন বাংলাদেশী কর্মকর্তা ছিলেন। পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী রাখাইন রাজ্যের মংডু এলাকায় রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য নির্মিত ট্রানজিট ক্যাম্প, অন্তবর্তীকালীন-সময় অবস্থানের জন্য নির্মিত গ্রাম এবং রোহিঙ্গা অধ্যুষিত একটি গ্রাম পরিদর্শন করেন।

এদিকে, শুক্রবার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী এবং মিয়ানমারের স্টেট কাউন্সিল অফিসের মন্ত্রী চ টিন্ট শোয়ের মধ্যেকার বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসন ত্বরান্বিতকরণে দ্রুততার সাথে কাজ করার ব্যাপারে উভয়পক্ষ একমত হয়েছে। এ লক্ষ্যে দুই মন্ত্রীর মধ্যে আলোচনার জন্য হটলাইন স্থাপনেও ঐকমত্য হয়েছে।

মিয়ানমার বলছে, প্রত্যাবাসনের জন্য আবেদনপত্রে রোহিঙ্গাদের সই, আঙ্গুলের ছাপ এবং ছবিযুক্ত পরিচয়পত্র থাকতে হবে। মিয়ানমার নোম্যান্সল্যান্ডে অবস্থানরত রোহিঙ্গাদের ফেরত নিতে সম্মত হয়েছে। ঢাকা থেকে আমীর খসরু

XS
SM
MD
LG