অ্যাকসেসিবিলিটি লিংক

ছাত্র আন্দোলনে গ্রফতারকৃতদের মুক্তি দাবী অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের


প্রখ্যাত আলোকচিত্রি শহিদুল আলম, অভিনেত্রী কাজী নওশাবা এবং ব্যবসায়ী ফারিয়া মেহজাবিন সহ যে ১০০ জন সম্প্রতি গ্রেফতার হয়েছেন তাদের অবিলম্বে নি:শর্ত মুক্তি দাবি করেছে লন্ডন ভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এআই।

এআই শনিবার এক বিবৃতিতে অভিযোগ করেছে শিক্ষার্থীদের সাম্প্রতিক আন্দোলনের প্রেক্ষিতে বাংলাদেশে বেশ কয়েকজন শিক্ষার্থী সহ যে ১০০ জনকে আইন শৃঙ্খলা বাহিনী আটক করেছে তাদেরকে ভিন্নমত পোষণকরার দায়েই গ্রেপ্তার করা হয়েছে। আন্দোলনকারীরা গণগ্রেপ্তারের মূল লক্ষ্যে পরিণত হয়েছে বলে উল্লেখ করে এতে বলা হয় অনলাইন জগতে কড়া নজরদারি চালানোর কারনে নাগরিক সমাজে ভয়াবহ আতঙ্কের সৃষ্টি হয়েছে।

শিক্ষার্থীদের গ্রেপ্তার করলেও আন্দোলনকারীদের ওপর সহিংসতা চালানোর দায়ে কারো বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে না বলে অভিযোগ করে সংস্থাটি বলেছ সহিংসতায় ছাত্রলীগের ভূমিকা ও পুলিশের অতিরিক্ত বল প্রয়োগের ঘটনা তদন্ত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য কোন পদক্ষেপ নেয় নি কর্তৃপক্ষ।

বিবৃতিতে এআই এর দক্ষিণ এশিয়া অঞ্চলের সহকারী পরিচালক ওমর ওয়ারেছ বলেন, বাংলাদেশের কর্তৃপক্ষকে অবশ্যই আটক অভিযান বন্ধ করতে হবে এবং যেসকল শান্তিপূর্ণ বিক্ষোভকারী এবং মানবাধিকার চর্চাকারিদের গ্রেপ্তার করা হয়েছে, তাদেরকে মুক্তি দিতে হবে। তিনি বলেন বাংলাদেশের সরকারকে অবশ্যই বিক্ষোভ দমন অভিযান বন্ধ করতে হবে।

please wait

No media source currently available

0:00 0:01:02 0:00

XS
SM
MD
LG