অ্যাকসেসিবিলিটি লিংক

খালেদা জিয়ার সাজা বাড়লো


বাংলাদেশে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার সাজা বাড়লো। দুর্নীতি দমন কমিশনের আর্জিতে তাকে এখন ১০ বছর সাজা ভোগ করতে হবে। এই মামলায় গত ৮ই ফেব্রুয়ারি তাকে ৫ বছরের সাজা দেয়া হয়। খালেদা এখন সাজা ভোগ করছেন এই মামলাতেই।

বিচারিক আদালতের দেয়া ৫ বছর কারাদন্ড খালাস চেয়ে খালেদা জিয়ার করা আপিল খারিজ করে সাজা বাড়ানোর রায় দেন বিচারপতি ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমান। দুর্নীতি দমন কমিশনের আইনজীবী খুরশিদ আলম খান সাংবাদিকদের বলেন, বেগম জিয়া ছিলেন এই মামলার মূখ্য আসামী। সে কারণে তাঁর সাজা বাড়ানোর পক্ষে যুক্তি দেয়া হয়েছিল। অন্য আসামীরা ১০ বছর সাজা ভোগ করলে তাকেও সমসাজা ভোগ করতে হবে।

রায় ঘোষণার সময় খালেদার আইনজীবীরা আদালতে অনুপস্থিত ছিলেন। বিএনপিপন্থী আইনজীবীরা এ রায়কে বেআইনী ও ন্যায় বিচারের পরিপন্থী উল্লেখ করে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট জয়নুল আবেদীন বলেন, এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করা হবে। এক সংবাদ সম্মেলনে তিনি আদলত বর্জনের কর্মসূচির ঘোষণা দেন।

অন্যদিকে, রায়ে সন্তোষ প্রকাশ করে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, আপিল বিভাগের সাজা বাতিল না হলে আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন না খালেদা জিয়া। তিনি বলেন, এ রায় এমন ইঙ্গিতই বহন করে যে, রাষ্ট্র ক্ষমতায় থেকে কেউ যদি কোন অন্যায় করেন তাহলে তিনি আইনের ঊর্ধ্বে থাকতে পারেন না। এই রায় রাজনীতিকদের জন্য একটি মেসেজ বলেও উল্লেখ করেন অ্যাটর্নি জেনারেল। ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী'র রিপোর্ট।

please wait

No media source currently available

0:00 0:00:52 0:00

XS
SM
MD
LG