অ্যাকসেসিবিলিটি লিংক

রংপুরের কয়েকজন তরুণ উদ্যোক্তার এগিয়ে যাবার গল্প


রংপুর শহর। ঠাসবুনটের ভিড় ঠেলে সামনে আসতে নিরন্তর চেষ্টা কিছু তরুণ-তরুণীর। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী আবু সাঈদ আল সাগর। ২০১৪ সালে দুই বন্ধুকে সাথে নিয়ে তরুণদের নেতৃত্ব ও উদ্ভাবনী চর্চার বিকাশ ঘটানোর লক্ষ্যে শুরু করেন “ক্রিয়েটিভ সোসাইটি বাংলাদেশ”। মূলত তরুণ প্রজন্মকে সম্ভাবনার আলোয় আলোকিত করতে যোগাযোগ দক্ষতা, উপস্থাপনা দক্ষতা, নতুন নতুন আইডিয়া উদ্ভাবন ও উদ্বুদ্ধকরণ এবং মানসিক দক্ষতায় দক্ষ করার উদ্দেশ্য নিয়ে বন্ধু আল-আমিন ইসলাম ও কাজী সানজিদুল ইসলাম শুভকে নিয়ে প্রতিষ্ঠা করেন এই সংগঠন।

‘শেখো, শেখাও, কাজে লাগাও’ এই স্লোগানকে সামনে রেখে এখানে নিয়মিত সাপ্তাহিক সেশনে- যোগাযোগ দক্ষতা, উপস্থাপনা দক্ষতা, উদ্ভাবনী দক্ষতা এবং ভবিষ্যৎ কর্মজীবনের জন্য বিশ্বমানের দক্ষ মানবসম্পদে রূপান্তরিত করার প্রস্তুতি গ্রহণ এর ব্যাপারে পরামর্শ ও কর্মশালা পরিচালনা করা হয়। এছাড়াও স্বেচ্ছাসেবামূলক সেমিনার, ওয়ার্কশপ ও শিক্ষামূলক ইভেন্ট এর মাধ্যমে তরুণদের সাংগঠনিক ও ব্যবস্থাপনামূলক দক্ষতায় দক্ষ করতে বিভিন্ন স্বেচ্ছাসেবামূলক কার্যক্রমে অংশগ্রহণ, বিভিন্ন সেমিনার, উন্নয়নমূলক ওয়ার্কশপ এবং শিক্ষামূলক আয়োজন থাকে। অনলাইন কার্যক্রমেও “ক্রিয়েটিভ সোসাইটি” পিছিয়ে নেই। ক্রিয়েটিভ সোসাইটির নিজস্ব ওয়েবসাইট ও স্যোশাল মিডিয়া পেইজে বিভিন্ন শিক্ষামূলক কন্টেন্ট, দেশে ও বিদেশের বিভিন্ন সেমিনার, প্রতিযোগীতা, স্কলারশিপ ইত্যাদি তথ্য প্রদানের মাধ্যমে তরুণদের এসবে অংশগ্রহণে উৎসাহিত করা হয় এবং এর মাধ্যমে তরুণরা যেন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নিজেদের অংশগ্রহণ নিশ্চিত করতে পারে তার জন্য প্রয়োজনীয় কার্যক্রম গ্রহন করা।

​তাদের হাত ধরে এই ক্রিয়েটিভ সোসাইটি থেকে জন্ম নেয়া অনেক উদ্ভাবনই পেয়েছে জাতীয় ও আন্তর্জাতিক স্বীকৃতি। এর মধ্যে ২০১৬ সালে বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম আয়োজিত ‘ইয়ুথফেস্ট” নামক আইডিয়া কন্টেস্টে ক্রিয়েটিভ সোসাইটির দুজন প্রতিষ্ঠাতা আবু সাঈদ আল সাগর ও আল-আমিন ইসলাম চ্যাম্পিয়ন হন এবং সিংগাপুরে অনুষ্ঠিত বিজনেস কনফারেন্স ‘স্পাইকস এশিয়া’তে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন।

এছাড়াও ক্রিয়েটিভ সোসাইটির আরেকটি সেরা উদ্ভাবন ‘বিডি অ্যাসিস্ট্যান্ট’। ২০১৭ সালে ঝরে পড়া শিক্ষার্থীদের কারিগরি দক্ষতায় দক্ষ করে যন্ত্রের হাসপাতাল ‘বিডি অ্যাসিস্ট্যান্ট’ প্রতিষ্ঠা করার মাধ্যমে পথ দেখাচ্ছেন হাজারো তরুণকে এবং প্রায় সব ধরনের ইলেক্ট্রনিক্স যন্ত্রের হোম সার্ভিস প্রদান করে শহরবাসীকে রাখছেন ঝামেলামুক্ত। দুই বন্ধু উম্মে কুলসুম পপি ও আল আমিনকে সাথে নিয়ে গড়ে তোলা প্রতিষ্ঠান এই ‘বিডি অ্যাসিস্ট্যান্ট’ সম্প্রতি জয় করেছে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০১৮’ সম্মাননা। এর আগে ব্র্যাক আয়োজিত ‘আরবান ইনভেশন চ্যালেঞ্জ’-এ তাদের এই উদ্যোগ বিজয় লাভ করে এবং আর্থিক বিনিয়োগ পায়।

তাদের এই অনবদ্য উদ্যোগের ফলে রংপুরের ঝরে পড়া শিক্ষার্থীরাও পথ খুজে পেল। ‘বিডি অ্যাসিস্ট্যান্ট’ তাদেরকে কারিগরি দক্ষতা বিকাশে ইলেকট্রনিক্স এর সার্ভিসিং প্রশিক্ষণ এর ব্যবস্থা করে তাদের দক্ষ করে তাদের কর্মসংস্থানের সুযোগ করে দিল। তাই রংপুরের ঝরে পড়া শিক্ষার্থী ও বেকার তরুণরা এখন ব্যাস্ত সময় পার করছেন। এ পর্যন্ত এই প্রতিষ্ঠানটি অন্তত ৪০ জন সার্ভিসিং অ্যাসিস্ট্যান্টকে কাজের সুযোগ করে দিয়েছে এবং তারা বর্তমানে ৬টি ক্যাটেগরিতে প্রায় ৪০ ধরনের সার্ভিস দিচ্ছে। রংপুরবাসী বাসায় বসেই একটিমাত্র ফোনকল করে কিংবা বিডি অ্যাসিস্ট্যান্টের ওয়েবসাইট অথবা ফেইসবুক পেইজে যোগাযোগ করে সহজেই সেবাগুলো নিতে পারছেন।

ক্রিয়েটিভ সোসাইটির এমন সব উদ্যোগের ফলে তরুণরা যেমন দক্ষ হয়ে উঠছে তেমনি কর্মসংস্থানেরও সৃষ্টি হচ্ছে হাজারো তরুণের। আর ক্রিয়েটিভ সোসাইটির ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জিজ্ঞেস করলে এর প্রতিষ্ঠাতা-সভাপতি আবু সাঈদ আল সাগর এ প্রসঙ্গে বলেন- “ দেশের সকল বিশ্ববিদ্যালয়ে ক্রিয়েটিভ সোসাইটির শাখা স্থাপনের মাধ্যমে দেশের সকল শিক্ষার্থীকে দক্ষ করে তুলতে চাই । সে লক্ষ্যে আমরা তৈরী করি একটি আইডিয়া জেনারেশন ল্যাব, যেখানে তরুণরা নতুন নতুন আইডিয়া উদ্ভাবন ও বাস্তবায়ন করতে পারবে। এছাড়া তরুণ শিক্ষার্থীদের খন্ডকালীন চাকুরী বা আয়ের সুযোগ, ইন্টার্নশীপ ও স্কলারশীপের সুযোগ তৈরী করার জন্যও আইডিয়া জেনারেশন ল্যাবটি বিশেষ ভূমিকা রাখবে”।

একজন দক্ষ সংগঠক কিংবা উদ্যোক্তা হিসেবে সাগরের এত অর্জনের পাশাপাশি ব্যাক্তি সাগরেরও রয়েছে নানা অর্জন। এর মধ্যে ২০১৬ সালের বাংলাদেশ ইয়ুথ লিডারশীপ সেন্টার আয়োজিত ইয়ুথ লিডারশীপ সামিটে অর্জন করেছেন ‘লিডারশীপ কনসেপ্ট অ্যাওয়ার্ড’। বর্তমানে বিওয়াইএলসির রংপুর বিভাগের ডিভিশনাল কোঅর্ডিনেটর হিসেবেও দায়িত্ব পালন করছেন।

শিক্ষা জীবনে সাগর ও তার বন্ধুদের এমন উদ্যোগে খুশি বাবা-মা, প্রতিবেশি ও শিক্ষকরা। তারাই এখন দৃষ্টান্ত সমসাময়িক তরুণ সমাজের।

XS
SM
MD
LG