অ্যাকসেসিবিলিটি লিংক

বেশ কিছু আর্থনিতিক অঙ্গীকারের কথা ব্যক্ত ক’রেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রঁ


ফ্রান্সের প্রেসিডেন্ট এমুানুয়েল ম্যাক্রঁ গতকাল সোমবার অনেক ক’টি আর্থনিতিক অঙ্গীকারের কথা ব্যক্ত ক’রেছেন যখন কিনা তিনি সরকার বিরোধী প্রতিবাদ বিক্ষোভ নিয়ে প্রথমবার, প্রকাশ্যে, জনসমক্ষে কথা ব’লছিলেন। ঐ প্রতিবাদ বিক্ষোভ গোটা দেশটাকেই একেবারে নাড়িয়ে দিয়েছে। কথাবার্তায় তিনি অবশ্য প্রেসিডেন্ট পদে অধিষ্ঠিত থাকার প্রত্যয়ও ব্যক্ত ক’রেছেন – তাঁর নির্ধারিত কর্মসূচী বাস্তবায়নের কথাও ব’লেছেন। বলেছেন – দায়দায়িত্বের ভাগিদার হওয়ার কথা স্বীকার ক’রছি আমি – আমার কথায় হয়তো আমি মানুষকে মনক্ষুন্নও করেছি। সোমবার রাতে দেশব্যাপী প্রচারিত ভাষনে বলেন একথা প্রেসিডেন্ট এমুানুয়েল ম্যাক্রঁ।

তিনি এও ব’লেছেন- অবসর ভাতা পেনসনের ওপরকার প্রস্তাবিত কর বৃদ্ধি অযৌক্তিক। বিগত সপ্তাহগুলোতে বিশেষ ক’রে ফ্রান্সের গ্রামাঞ্চলগুলোতে যে রোষ চারিয়ে উঠতে দেখা যায় –সেটাকে চল্লিশ বছরের পুরোনো অসূস্থতা-অস্থিরতা রূপে অভিহিত করেন তিনি।

প্রেসিডেন্ট এমুানুয়েল ম্যাক্রঁ অর্থনৈতিক ও সামাজিক জরূরী অবস্থা ঘোষনা করেছেন। একই সঙ্গে প্রেসিডেন্ট এমুানুয়েল ম্যাক্রঁ সড়কে সড়কে যারা হৈহল্লা ক’রে ভাংচুর করেছে – দোকানপাটে লুটতরাজ চালিয়েছে – পুলিশের ওপর চড়াও হয়েছে তাদের বিরুদ্ধেও দৃপ্তভাবে অটল অবস্থান ব্যক্ত করেছেন।

XS
SM
MD
LG