অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট ট্রাম্প কিম জং ঊনের সঙ্গে বৈঠকের উদ্দেশ্যে ভিয়েতনামের পথে


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের উত্তর কোরিয়ার নেতা কিম জং ঊনের সঙ্গে শীর্ষ বৈঠকের উদ্দেশ্যে ভিয়েতনামের হ্যানয়ের পথে যাত্রা শুরু করেছেন। ঐ দুই নেতার ২৭ ও ২৮ ফেব্রুয়ারি বৈঠকের কথা রয়েছে।
প্রেসিডেন্ট ট্রাম্প এবং উত্তর কোরীয় নেতা কিম জং ঊনের মধ্যে সর্বোচ্চ পর্যায়ের যে বৈঠক হতে যাচ্ছে তার লক্ষ্য হচ্ছে উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্র মুক্ত করা। প্রেসিডেন্ট রবিবার বলেছেন, "আমরা চোখে চোখ রেখে কথা বলব। আমার বিশ্বাস, আগামী কয়েক দিন আমরা সব কিছুই সবিস্তারে দেখব ও আলোচনা করব।"
তিনি আরও লিখেছেন, অন্য যে কোনও দেশের চেয়ে উত্তর কোরিয়ার দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের সম্ভাবনা আছে। তিনি টুইট বার্তায় বলেছেন, “চেয়ারম্যান কিম সম্ভবত যে কারো চেয়ে এটা ভালভাবেই উপলব্ধি করতে পারছেন যে, পারমাণবিক অস্ত্র ছাড়া বিশ্বে তার দেশ খুব দ্রুতই একটি বৃহৎ অর্থনৈতিক শক্তিতে পরিণত হতে পারে। কারণ অবস্থানগত এবং জনসংখ্যার দিক থেকেঅন্য দেশের তুলনায় তাদের দ্রুত প্রবৃদ্ধির সম্ভাবনা বেশি।”
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও উত্তর কোরিয়া এখনও একটি পরমাণু হুমকি বলে মন্তব্য করার কয়েক ঘণ্টা পর ট্রাম্প টুইটারে ওই কথা বলেন। প্রেসিডেন্ট ট্রাম্প মঙ্গলবার সন্ধ্যায় হ্যানয়ে পৌঁছুবেন।


XS
SM
MD
LG