অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন ও চলমান দ্বি-দলিয় রাজনৈতিক তৎপরতা


‘যুক্তরাষ্ট্রে দু’হাজার বিশের প্রেসিডেন্ট নির্বাচন ও চলমান দ্বি-দলিয় রাজনৈতিক তৎপরতা’। এটাই আমাদের আজকের হ্যালো ওয়াশিংটনের আলোচ্য বিষয়। শুরু করছি হ্যালো ওয়াশিংটন, সকলকে শুভেচ্ছা জানিয়ে।

‘যুক্তরাষ্ট্রে দু’হাজার বিশের প্রেসিডেন্ট নির্বাচন ও চলমান দ্বি-দলিয় রাজনৈতিক তৎপরতা’। এটাই আমাদের আজকের হ্যালো ওয়াশিংটনের আলোচ্য বিষয়। শুরু করছি হ্যালো ওয়াশিংটন, সকলকে শুভেচ্ছা জানিয়ে। আজকের অনুষ্ঠানে অতিথি উত্তরদাতাদের প্যানেলে রয়েছেন, নিউ ইয়র্ক থেকে বিশিষ্ট সাংবাদিক-সংবাদ ভাস্যকার সৈয়দ মোহাম্মদউল্লাহ, - নিউ ইয়র্ক থেকেই, অর্থনীতিবিদ-শিক্ষক,বিশ্লেষক ডক্টর শওকত আলী এবং ট্যেক্সাসের হিউস্টান থেকে টেক্সাস সাদার্ণ য়ুনিভার্সিটীর শিক্ষক ডক্টর সেলীনা আহমদ।

অতিথি উত্তরদাতারা আমাদের শ্রোতাদের প্রশ্ন/মন্তব্যের জবাব দেবেন আজকের অনুষ্ঠানে। আর হ্যাঁ এ অনুষ্ঠানে শ্রোতাদের বা উত্তর দাতাদের মন্তব্য-বক্তব্য সবই তাঁদের নিজস্ব মতামত – ভয়েস অফ এ্যামেরিকা কতৃপক্ষের ওপর তার দায়দায়িত্ব বর্তাবে না।

ধন্যবাদ - এখন শুরূ ক’রছি তাহ’লে - সরাসরি চ’লে যাচ্ছি আন্তর্জাতিক টেলিকনফারেন্স লাইনে। একই প্রশ্ন বা মন্তব্য নিয়ে প্রত্যেক অতিথি উত্তরদাতার কাছে যাওয়া সম্ভব নাও হ’তে পারে। প্রশ্নকর্তারা প্রশ্ন বা মন্তব্য সংক্ষিপ্ত ক’রবেন দয়া ক’রে – উত্তরদাতারাও বক্তব্য দীর্ঘ না ক’রলে বাধিত হবো। আর ভালো কথা ­- এ অনুষ্ঠানের লক্ষ জ্ঞানানূশীলন-খবরাখবর জানা – তথ্য সংগ্রহ -বিশেষ কোনো দেশ-কাল-সমাজ-পাত্র বা ঘটনার প্রতি অঙ্গূলী নির্দেশ নয় - বুদ্ধিদৃপ্ত আলোচনাই কাম্য। এখন তাহ’লে শুরূ ক’রছি।

প্রথমেই যাচ্ছি প্যানেলের অতিথি বক্তাদের প্রারম্ভিক মন্তব্যের জন্যে তাঁদের কাছে –প্রথমেই সৈয়দ মোহাম্মদউল্লাহ।

টেক্সাস থেকে এবার প্রারম্ভিক মন্তব্য চাইছি ডক্টর সেলীনা আহমদের কাছ থেকে।

এবার অর্থনীতির চলমান অবস্থানের প্রেক্ষিতে আলোচ্য বিষয়টির ওপর আলোক প্রক্ষেপনের অনুরোধ জানাচ্ছি ডক্টর শওকাত আলীকে।

XS
SM
MD
LG