অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বকাপে ভারতকে ৩১ রানে হারালো স্বাগতিক ইংল্যান্ড


বিশ্বকাপে ভারতকে ৩১ রানে হারালো স্বাগতিক ইংল্যান্ড।
বিশ্বকাপে ভারতকে ৩১ রানে হারালো স্বাগতিক ইংল্যান্ড।

ওপেনার বেয়ারস্টো দারুণ এক সেঞ্চুরিতে ইংল্যান্ডকে ৭ উইকেটে ৩৩৭ রানের সংগ্রহ এনে দেন। জিততে বিশ্বকাপে সফল রান তাড়ায় সর্বোচ্চ রানের রেকর্ড গড়তে হতো ভারতকে।

বিশ্বকাপে ভারতকে ৩১ রানে হারালো স্বাগতিক ইংল্যান্ড। ৩৩৮ রানের লক্ষ্য তাড়ায় ৫ উইকেটে ৩০৬ রান করে ভারত। ১৯৯২ আসরের পর বিশ্বকাপে এই প্রথম তাদের বিপক্ষে জিতল ইংল্যান্ড। ওপেনার বেয়ারস্টো দারুণ এক সেঞ্চুরিতে ইংল্যান্ডকে ৭ উইকেটে ৩৩৭ রানের সংগ্রহ এনে দেন। জিততে বিশ্বকাপে সফল রান তাড়ায় সর্বোচ্চ রানের রেকর্ড গড়তে হতো ভারতকে। রোহিত-কোহলি দলকে রেখেছিলেন পথেই। তবে মিডল অর্ডার শেষের দাবি মেটাতে না পারায় তিনশ ছাড়িয়ে থেমে যায় তাদের ইনিংস। ম্যাচের শেষটার মতো শুরুটাও দারুণ ছিল ইংল্যান্ডের। চোট কাটিয়ে জেসন রয় ফিরতেই যেন পাল্টে যায় স্বাগতিকদের উদ্বোধনী জুটি। আগের দুই ম্যাচে শুরুর জুটি টিকেছিল স্রেফ দুই বল। এবার দেড়শ ছাড়ানো জুটিতে দলকে বড় সংগ্রহের ভিত এনে দিলেন রয় ও বেয়ারস্টো। টস জিতে ব্যাট করতে নেমে ইংল্যান্ডের শুরুটা ছিল সাবধানী। ঝুঁকিহীন ক্রিকেট খেলে প্রথম ১০ ওভারে ৪৭ রান তুলে নেন দুই ওপেনার। একাদশ ওভারে এসেছিল জুটি ভাঙার একটি সুযোগ। হার্দিক পান্ডিয়ার লেগ স্টাম্পের বাইরের বলে মহেন্দ্র সিং ধোনির হাতে ধরা পড়েন রয়। তবে আম্পায়ার দেন ওয়াইড, ক্যাচ বুঝতে পারেননি ধোনি, ভারত নেয়নি রিভিউ। জাসপ্রিত বুমরাহ দারুণ বোলিং করলেও শেষ ১০ ওভারে ৯২ রান তুলে নেয় ইংল্যান্ড। এতে সবচেয়ে বড় অবদান স্টোকসের। ৫৪ বলে তিন ছক্কা ও ছয় চারে ৭৯ রান করেন এই অলরাউন্ডার। ৬৯ রানে ৫ উইকেট নেন শামি।

বড় রান তাড়ায় শুরুতেই লোকেশ রাহুলকে হারায় ভারত। আরেক ওপেনার রোহিত ভুগছিলেন টাইমিং করতে। ক্রিজে যাওয়ার পর থেকে আস্থার সঙ্গে খেলছিলেন কোহলি। দ্বিতীয় উইকেটে ১৩৮ রানের জুটিতে এগিয়ে যায় ভারত। কোহলি ফিরেন ফিফটি করার খানিক পরে। ৭ চারে অধিনায়ক করেন ৬৬ রান। ক্যারিয়ারের ২৫তম সেঞ্চুরি করেই ফিরে যান রোহিত। ১০৯ বলে খেলা তার ১০২ রানের ইনিংস গড়া ১৫ চারে। ৫০ ওভারে ৩০৬ রানে শেষ হয় ভারতের ইনিংস।

৮ ম্যাচে পঞ্চম জয়ে ১০ পয়েন্ট নিয়ে চার নম্বরে উঠে এসেছে ইংল্যান্ড। ৭ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে দুই নম্বরে রয়েছে ভারত। স্বাগতিকদের জয়ে আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের পর চতুর্থ দল হিসেবে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে শ্রীলঙ্কা। আর কঠিন হয়ে পড়েছে বাংলাদেশের কাজটা।

XS
SM
MD
LG