অ্যাকসেসিবিলিটি লিংক

কাবুলে গাড়ি বোমা বিস্ফোরণে চৌদ্দজন নিহত


আফগানিস্তানের রাজধানী কাবুলে, গাড়ি বোমার প্রচন্ড এক বিস্ফোরণে আশপাশের বাড়িঘরদোর তো ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেই – এতে নিহত হয়েছেন কম হ’লেও চোদ্দ ব্যক্তি- জানিয়েছেন আফগান সরকারের কর্ত্যাব্যক্তিরা।

আফগানিস্তানের রাজধানী কাবুলে, গাড়ি বোমার প্রচন্ড এক বিস্ফোরণে আশপাশের বাড়িঘরদোর তো ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেই – এতে নিহত হয়েছেন কম হ’লেও চোদ্দ ব্যক্তি- জানিয়েছেন আফগান সরকারের কর্ত্যাব্যক্তিরা। এ বিস্ফোরণ ঘটেছে একটি পুলিশ কম্পাউন্ডের কাছে।

সহকারী স্বরাষ্ট্র মন্ত্রী জেনারেল খোশাল সা’দাৎ এক সংবাদ সম্মেলনে ব’লেছেন – এ বিস্ফোরণে জখমও হয়েছেন এক শ’ পঁয়তাল্লিশ জন – যার মধ্যে অসামরিক লোকজনের সংখ্যাই ৯২।

তালেবানরা কোনোরকম কালবিলম্ব না ক’রেই এর দায় দায়িত্ব তাদেরই ব’লে দাবী জানিয়েছে। ব’লছে- এই যেখানটায় হামলা তারা চালিয়েছে, এটা রাজধানীর পশ্চিম প্রান্তের একটি পুলিশ ভর্তি করার কেন্দ্র – রিক্রুটমেন্ট সেন্টার।

তালেবানরা ইতিমধ্যে, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ভোট না দেবার জন্যে আফগানবাসিদেরকে হূঁশিয়ার ক’রে দিয়েছে এবং এ বিস্ফোরণ ঘটলো ঐ হূঁশিয়ারী প্রচারিত হবার মাত্রই একদিন পর। আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মূখপাত্র নাসরাত রাহিমী ব’লেছেন – ঐ বোমাবাজ তার বিস্ফোরক বোঝাই মোটোরযানটি নিয়ে তল্লাশি চৌকি বরাবর পৌছুনো মাত্রই নিরাপত্তা রক্ষিরা তার পথ আগলিয়ে দাঁড়ায় আর তখোনই কালবিলম্ব না ক’রে সে ঐ বিস্ফোরণ ঘটায়।

তালেবান মূখপাত্র যাবিউল্লাহ মুজাহীদের দাবী – যে, ওখানটায় অসামরিক লোকজন কেউ ছিলোই না – কড়া নিরাপত্তার ঘেরাটোপ আঁটা অঞ্চলটিতে, যেখানটায় কিনা ঐ পুলিশ ভর্তি করার কেন্দ্র – রিক্রুটমেন্ট সেন্টার রয়েছে, সেখানে অসামরিক কারো ঢোকবারই জো নেই- কেউ ছিলোও না ওখানে। আফগান টেলিভিশনের পর্দায় দেখা গিয়েছে – ওখানটায়, অনেক ক’টি দালান কোঠা একদম ভস্মিভুত হয়ে গিয়েছে।

XS
SM
MD
LG