অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে মিয়ানমার সরকারের বক্তব্যের প্রতিবাদ বাংলাদেশের


রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে মিয়ানমার সরকার মিথ্যা ও মনগড়া অপপ্রচার, তথ্যের অপব্যবহার, অযৌক্তিক এবং অসমর্থিত দাবি উত্থাপন করছে - এমন অভিযোগে রোববার বাংলাদেশের পররাষ্ট্র দফতর কড়া ভাষায় এক বিবৃবিতে এর প্রতিবাদ জানিয়েছে।

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে মিয়ানমার সরকার মিথ্যা ও মনগড়া অপপ্রচার, তথ্যের অপব্যবহার, অযৌক্তিক এবং অসমর্থিত দাবি উত্থাপন করছে - এমন অভিযোগে রোববার বাংলাদেশের পররাষ্ট্র দফতর কড়া ভাষায় এক বিবৃবিতে এর প্রতিবাদ জানিয়েছে। বাংলাদেশ সরকারের এই বিবৃবিতে রোহিঙ্গা প্রত্যাবাসন এড়াতে এবং পরিবেশ সৃষ্টিতে বাধ্যবাধকতা পালন না করতে মিয়ানমার ওই অপপ্রচার চালিয়ে যাচ্ছে বলে বলা হয়েছে। সর্ব-সাম্প্রতিক ১৫ নভেম্বর মিয়ানমারের একজন মুখপাত্রের বরাতে বাংলাদেশ প্রত্যাবাসন পরিবেশ সৃষ্টিতে বাধার সৃষ্টি করছে বলে অভিযোগ করা হয়েছে। এছাড়া রোহিঙ্গা প্রশ্নে আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে মিয়ানমারকে জবাবদিহী করতে যেসব উদ্যোগ নেওয়া হয়েছে সে ব্যাপারেও দেশটি সমালোচনা এবং অপপ্রচার চালিয়ে যাচ্ছে বলে বিবৃতিতে বলা হয়। বাংলাদেশ অবিলম্বে এসব অপপ্রচার বন্ধ করে রোহিঙ্গা প্রত্যাবাসন সহায়ক পরিবেশ সৃষ্টির জন্যে মিয়ানমারের প্রতি তাগিদ দিয়েছে ওই বিবৃবিতে।
এদিকে, ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং রোববার ঢাকায় এক সেমিনারে বলেছেন, রোহিঙ্গা সংকট প্রশ্নে চীন নিরপেক্ষ ভূমিকা পালন করবে। মিয়ানমারের ওপরে চীন কোন চাপ সৃষ্টি করবে না। কারণ বাংলাদেশ ও মিয়ানমার উভয়েই চীনের বন্ধুরাষ্ট্র। ....ঢাকা থেকে আমীর খসরু


XS
SM
MD
LG