অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে প্রেসিডেন্ট ট্রাম্প অভিশংসিত, এরপর কি?


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব পাশ করেছেন প্রতিনিধি পরিষদের ভোটে আইনপ্রণেতারা। ডনাল্ড ট্রাম্প ব্যাক্তিগত রাজনৈতিক স্বার্থে প্রেসিডেন্টের ক্ষমতার অপব্যাবহার করেছেন এই অভিযোগে প্রতিনিধি পরিষদ তাকে অভিশংসিত করবার পক্ষে ভোট দিয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব পাশ করেছেন প্রতিনিধি পরিষদের ভোটে আইনপ্রণেতারা। ডনাল্ড ট্রাম্প ব্যাক্তিগত রাজনৈতিক স্বার্থে প্রেসিডেন্টের ক্ষমতার অপব্যাবহার করেছেন এই অভিযোগে প্রতিনিধি পরিষদ তাকে অভিশংসিত করবার পক্ষে ভোট দিয়েছে। বুধবার ২৩০-১৯৭ ভোটে তা পাশ হয়। পাশাপাশি প্রেসিডেন্ট তাঁর বিরুদ্ধে তদন্ত করতে কংগ্রেসকে বাধা দিয়েছেন এই অভিযোগও ২২৯-১৯৮ ভোটে পস্তাব পাশ হয়। এর ফলে অভিশংসনের বিচার প্রক্রিয়া অর্থাৎ তিনি প্রেসিডেন্ট পদে থাকবেন কি থাকবেন না সেই সিদ্ধান্তের জন্য তা রিপাব্লিকান নিয়ন্ত্রিত সেনেটে যাচ্ছে।

আমাদের ক্যাপিটল হিল সংবাদদাতা ক্যাথরিন জিপসন তার এ বিষয়ক এক রিপোর্টে বলেন যুক্তরাষ্ট্রের ২৩০ বছরের ইতিহাসে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প হলেন তৃতীয় প্রেসিডেন্ট যিনি প্রতিনিধি পরিষদে অভিশংসিত হলেন।

বুধবার প্রস্তাব পাশ হওয়ায় ডেমোক্রেটদের সাবধান করে স্পিকার ন্যান্সী পেলোসী বলেন এই ঐতিহাসিক মুহুর্তে উল্লাস করবেন না, “এটা অত্যন্ত কষ্টের যে প্রেসিডেন্টের বেপরোয়া কাজের জন্যে অভিশংসনের প্রয়োজনীয়তা পড়লো। তিনি আমাদের জন্য এ ছাড়া আর কোনো পথ খোলা রাখেন নি।”

তিন মাসের তদন্তের পর প্রতিনিধি পরিষদে অভিশংসনের ভোট হলো। তদন্ত শুরু হয় প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির ফোনালাপকে কেন্দ্র করে; যাতে প্রেসিডেন্ট ট্রাম্প তাঁর ব্যাক্তিগত রাজনৈতিক স্বার্থে ইউক্রেনের জন্য কংগ্রেসের বরাদ্দকৃত ৪০০ মিলিয়ন ডলারের সামরিক অনুদান বন্ধ রাখার কথা বলেন। তাঁর রাজনৈতিক প্রতিদ্বান্দ্বী জো বাইডেন ও তার পুত্র হান্টার বাইডেনে সম্পর্কে তথ্য চান তিনি।


হাউজ ইন্টেলিজেন্স কমিটির চেয়ারম্যান এ্যাডাম শিফ বলেন এদেশে কেউ আইনের উর্ধে নয়, “ডনাল্ড ট্রাম্প আমাদের জাতীয় নিরাপত্তা বিসর্জন দিয়ে আগামী বছর নির্বচনে প্রতারণা করার প্রয়াস নিয়েছিলেন। আমাদের নির্বাচনে বিদেশী হস্তক্ষেপে সহায়তা নেয়ার অভিযোগে তাকে অভিশংসিত করা উচিৎ”।

ইম্পিচ করার পর প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন এতে তার কিছু হবে না; ডেমোক্রেটদের রাজনৈতিক ভাগ্য নষ্ট হবে, “আজকের এই অবৈধ ও একমুখো দলীয় অভিশংসনে ভোটারদের মধ্যে ডেমোক্রেটদের প্রতি বিদ্বেষ ও অবজ্ঞার মনোভাব তৈরী হবে। এটা তাদের জন্যে রাজনৈতিক আত্মহত্যা”।


নিউইয়র্ক বসবাসরত বাংলাদেশি সিনিয়র সাংবাদিক ও রাজনীতি বিশ্লেষক সৈয়দ মো: উল্লাহ মনে করেন এতে চুড়ান্তভাবে প্রেসিডেন্ট পদচ্যুত হবেন না।

প্রস্তাব পাশ হয়েছে ইম্পিচমেন্টের। এর পরের পদক্ষেপ কি এবং কিভাবে প্রেসিডেন্ট পদে থাকবেন বা থাকবেন না তার সিদ্ধান্ত হবে সে ব্যাখ্যাও দেন সৈয়দ মো: উল্লাহ।

আমেরিকানরা প্রেসিডেন্ট ট্রাম্পের অভিশংসন নিয়ে বিভক্ত। কেউ মনে করেন কংগ্রেস ঠিক করেছে। তাকে পদ থেকে সরানো উচিৎ। অনেকেই এর বিপক্ষে মত দেন।

আমাদের আরেক সহকর্মী আরদিতা ডানেওলারি তার এক রিপোর্টে কয়েকজন আমেরিকানের মতামত তুলে ধরেন। মেইনের সাধারন ভোটার কোরি হোমস ট্রাম্প বিরোধী। তিনি মনে করেন, “এই লোকটি মিথ্যা কথা বলে। আইন ভঙ্গ করে। সংবিধান লংঘন করে। প্রথমবার নির্বাচনে জিতেছে পুতিনের সঙ্গে মিলে প্রতারনা করে। এবার আবার তা করার চেষ্টা করেছে।”

ওয়াশিংটনের সাধারন ভোটার পাকি উইল্যান্ডের মতে- সত্য জানা যাবে সেনের সিদ্ধান্তের পর, “সেনেট ও হাউজের সদস্যরা যখন মানবেন না তখন আসল সত্য বেরিয়ে আসবে। আমরা এখন সংকটময় সময়ে আছি। এটা সাংবিধানিক সংকটে পড়তে যাচ্ছি আমরা। এটা গনতন্ত্রের সমস্যাও বলা যায়”।নেভাডার মার্ক কামফের মতে, “আমার মতের ঠিকমত ইম্পিচমেন্ট হয়নি। এর কোনো যৌক্তিক ভিত্তি নেই যার মধ্যে দিয়ে সংবিধানমতে প্রেসিডেন্টকে পদ থেকে সরানো যায়”।

বুধবার প্রতিনিধি পরিষদে অভিশংসন ভোটের আগে ও পরে নিউইয়র্কসহ যুক্তরাস্ট্রের বিভিন্ন শহরে সমাবেশ বিক্ষোভ আনুষ্ঠিত হয়। মূলত ট্রাম্প বিরোধি লোকজনই এসব সমাবেশে অংশ নেন।

সহকর্মী মাইকেল ও সালিভানের এক রিপোর্টে লস এঞ্জেলেস নিউইয়র্ক ও অপরাপর শহরের ট্রাম্প বরোধী প্রতিবাদ সমাবেশের অংশগ্রহনকারীদের বক্তব্য তুলে ধরেন।

টিম হরোড সমাবেশে অংশগ্রহনকারী এজন আমেরিকান। তিনি বলেন, “ট্রাম্প সম্ভাভ্য সব পাদ্ধতির মধ্যে দিয়ে যাবেন। তার উচিৎ সব যায়গাতে ঠিকমত স্বাক্ষ্য দেয়া”

৪০ শতাংশের বেশী আমেরিকান মনে করেন প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিশংসিত করার প্রয়াসটি রাজনৈতিকভাবে উদ্দেশ্য প্রনোদিত। তবে চুড়ান্ত ফলাফল কি হবে তা সেনেটে বিচার প্রক্রিয়ায় জানা যাবে। সকলেই মনে করেন সেনেট প্রেসিডেন্টকে তার পদ থেকে সরানোর বিপক্ষে রায় যাবে। কারন সেনেটর নিয়ন্ত্রন রিপাব্লিকান দলের।

XS
SM
MD
LG