অ্যাকসেসিবিলিটি লিংক

আজ মার্টিন লুথার কিং জুনিয়র দিবস


আজ ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রে পালিত হচ্ছে মার্টিন লুথার কিং জুনিয়র দিবস। নাগরিক অধিকার আন্দোলনের নেতা মার্টিন লুথার কিং জুনিয়র এর জন্ম বার্ষকী উপলক্ষে এই দিবসটি পালিত হয় প্রতি বছর জানুয়ারি মাসের তৃতীয় সোমবার।

আজ ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রে পালিত হচ্ছে মার্টিন লুথার কিং জুনিয়র দিবস। নাগরিক অধিকার আন্দোলনের নেতা মার্টিন লুথার কিং জুনিয়র এর জন্ম বার্ষকী উপলক্ষে এই দিবসটি পালিত হয় প্রতি বছর জানুয়ারি মাসের তৃতীয় সোমবার। ১৯২৯ সালের ১৫ জানুয়ারি জর্জিয়ার আটলান্টায় মার্টিন লুথার কিং জন্মগ্রহণ করেন।
১৯৮৩ সালে তদানিন্তন প্রেসিডেন্ট রনাল্ড রেগান এই দিনটি আনুষ্ঠানিকভাবে মার্টিন লুথার কিং জুনিয়র দিবস, জাতীয় ছুটির দিন হিসেবে ঘোষণা করেন।
এই দিনটিতে আমেরিকার জনগন, নাগরিক অধিকার আন্দোলনের নেতা মার্টিন লুথার কিং জুনিয়র লেগাসি স্মরণ করে এবং Day of Service বা সেবার কাজে নিজেদের নিয়োগ করে।
মার্টিন লুথার কিং জুনিয়ার আমেরিকায় বর্ণবৈষম্য দূর করার পেছনে একজন অগ্রদূত হিসেবে কাজ করেছেন। ১৯৬৩ সালের ২৮ আগস্ট ওয়াশিংটনের লিঙ্কন মেমোরিয়ালের সিঁড়িতে দাঁড়িয়ে তিনি একটি ঐতিহাসিক ভাষণ দেন। ভাষণটি 'I have a dream' শিরোনামে পরিচিত । এই ভাষণে উঠে এসেছে কৃষ্ণাঙ্গদের প্রতি অত্যাচারের কথা, তাদের বৈষম্যের শিকার হওয়ার কথা। তিনি বলেছেন তার স্বপ্নের কথা। স্বপ্ন দেখেছেন সাম্যের, স্বপ্ন দেখেছেন শোষণমুক্ত এক সমাজের যেখানে সব মানুষ সমান হবে।

XS
SM
MD
LG