অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা সমস্যার সমাধানে ইউরোপীয়ন ইউনিয়নের সহায়তা চান শেখ হাসিনা


বর্তমানে ইতালী সফররত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ইতালীর প্রধানমন্ত্রী জিউসেপ কঁতে’র মধ্যকার দ্বিপাক্ষিক বৈঠকে উভয় দেশই রোহিঙ্গা সমস্যার সমাধানে ঐক্যমত পোষণ করেছে বলে বৈঠক শেষে প্রকাশিত যৌথ ঘোষণায় বলা হয়েছে।

বর্তমানে ইতালী সফররত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ইতালীর প্রধানমন্ত্রী জিউসেপ কঁতে’র মধ্যকার দ্বিপাক্ষিক বৈঠকে উভয় দেশই রোহিঙ্গা সমস্যার সমাধানে ঐক্যমত পোষণ করেছে বলে বৈঠক শেষে প্রকাশিত যৌথ ঘোষণায় বলা হয়েছে। বুধবার রোমে অনুষ্ঠিত ওই বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের নিরাপদ, মর্যাদাপূর্ণ এবং যথাযথ প্রত্যাবাসন নিশ্চিত করার জন্যে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

একই সাথে রোহিঙ্গা ইস্যুতে সমর্থনের জন্য তিনি ইতালীসহ ইউরোপীয় ইউনিয়নের প্রতি ধন্যবাদ জানিয়েছেন। ঢাকায় প্রাপ্ত খবরে বলা হয়েছে, যৌথ ঘোষণায় উভয় দেশই রোহিঙ্গা সমস্যার বিষয়ে গত ২৩ জানুয়ারি আন্তর্জাতিক বিচার আদালতের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী আন্তর্জাতিক বিচার আদালতের সিদ্ধান্ত বাস্তবায়নের জন্যে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

ইতালী বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সহায়তায় আরও ১০ লাখ ইউরো আর্থিক সহায়তার ঘোষণা দিয়েছে। দুই প্রধানমন্ত্রীর বৈঠকে অন্যান্য দ্বিপাক্ষিক বিষয়াদি নিয়েও আলোচনা হয়েছে বলে জানা গেছে। ঢাকা থেকে আমীর খসরু


XS
SM
MD
LG