অ্যাকসেসিবিলিটি লিংক

প্রবাসীদের দেশে না ফেরার অনুরোধ


করোনা ভাইরাসের সংক্রমণ বিবেচনায় প্রবাসী বাংলাদেশীদের এই মুহূর্তে দেশে না ফেরার জন্য অনুরোধ জানিয়েছে সরকার। ঢাকাস্থ সৌদি আরব, আরব আমিরাত, কাতার, কুয়েতের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর পররাষ্ট্রমন্ত্রী ড. একেএম আব্দুল মোমেন এক সংবাদ সম্মেলনে এই অনুরোধ জানান।
পররাষ্ট্রমন্ত্রী জানান, মধ্যপ্রাচ্য প্রবাসী যারা ছুটিতে এসে আটকা পড়েছেন তাদের দুঃশ্চিন্তার কারণ নেই। তাদের ভিসার মেয়াদ বাড়ানো হবে। ভারত সরকার ইস্যুকৃত সব বৈধ ভিসা আগামী এক মাসের জন্য স্থগিত করেছে। এর ফলে আগামীকাল থেকে কোন বাংলাদেশী ভারত সফর করতে পারবেন না। বাংলাদেশসহ গোটা বিশ্বের সব ভিসা বন্ধ করে দিয়েছে শ্রীলঙ্কা। বাংলাদেশ বিমান ঢাকা-দিল্লি সব ফ্লাইট বাতিল করেছে। বেসরকারি বিমান সংস্থা নভো ও ইউএস বাংলা ঢাকা-চেন্নাই, ঢাকা-কলকাতা রুটে ফ্লাইট বাতিল করে দিয়েছে। সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে বাংলাদেশের সঙ্গে সব সীমান্ত হাট বন্ধ করে দিয়েছে ত্রিপুরা সরকার। ঢাকা-কলকাতা, ঢাকা-শিলিগুড়ি বাস সার্ভিস বন্ধ করে দিয়েছে মালিক সমিতি। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, করোনা ভাইরাসে আক্রান্ত ৩ জনের মধ্যে দু’জন সুস্থ হয়ে উঠেছেন। চাঁদপুর, মানিকগঞ্জ, ঝালকাঠি, চট্টগ্রাম, ভৈরবসহ বিভিন্ন জেলায় প্রায় ১ হাজার বিদেশ ফেরত বাংলাদেশী হোম কোয়ারেন্টিনে। স্কুল-কলেজের শ্রেণীকক্ষে অ্যাসেম্বলি বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। উপসর্গ দেখা দিলেই ডাক্তারের কাছে যাওয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীর অনুষ্ঠান কাটছাট করেছে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দল।
আগামী ২৬শে মার্চ স্বাধীনতা দিবসে জেলা ও উপজেলায় কুচকাওয়াজ ও সব ধরনের সমাবেশ স্থগিত করেছে সরকার। সাভার জাতীয় স্মৃতিসৌধে সীমিত আকারে পুষ্পস্তবক অর্পণের অনুরোধ জানানো হয়েছে। প্রাণঘাতি করোনা ভাইরাস মোকাবেলায় বাংলাদেশকে ২৫ লাখ মার্কিন ডলার সহায়তার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। করোনা ভাইরাস থেকে নিরাপদ থাকার বিষয়ে শুক্রবার জুমার খুতবায় আলোচনা করার জন্য ইমাম ও খতিবদের প্রতি ইসলামিক ফাউন্ডেশন আহ্বান জানিয়েছে।
ওদিকে করোনার সবচেয়ে বড় প্রভাব পড়েছে হজ্ব নিবন্ধনে। ইতিহাসে এই প্রথম ৮ হাজার ৭৫৭ জন নিবন্ধন করেছেন। আগামী রোববারের মধ্যে নিবন্ধন শেষ করার কথা। এবার ১ লাখ ৩৭ হাজার বাংলাদেশী হজ্বের সুযোগ পাবেন এমনটাই বলা হয়েছে।

ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরীর রিপোর্ট

please wait

No media source currently available

0:00 0:02:30 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG