অ্যাকসেসিবিলিটি লিংক

জর্জিয়ার রানঅফ নির্বাচনের মাধ্যমে নির্ধারন হতে যাচ্ছে সেনেট নিয়ন্ত্রণ


Democratic candidates for Senate Jon Ossoff (L), Raphael Warnock (R) and US President-elect Joe Biden (C) wave from stage during a rally outside Center Parc Stadium in Atlanta, Georgia, on January 4, 2021. - President Donald Trump, still seeking ways to r

মঙ্গলবার অনুষ্ঠিতব্য যুক্তরাষ্ট্রের জর্জিয়া রাজ্যের সেনেট পদপ্রার্থীতার জন্য দুটি নির্বাচন নির্ধারণ করে দেবে, সেনেট, রিপাবলিকান নাকি ডেমোক্র্যাট দলের নিয়ন্ত্রণে থাকবে।

জরিপ অনুযায়ী দেখা যাচ্ছে ডেমোক্র্যাট দলের পদপ্রার্থী জন অসফ এবং রাফায়েল ওয়ার্নোক সামান্য ব্যবধানে এগিয়ে আছে। যদিও এই রানঅফ নির্বাচনের প্রয়োজন ছিল কারণ নভেম্বরের নির্বাচনে চার প্রার্থীর কেউই সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেননি।

জর্জিয়া ঐতিহাসিকভাবে একটি রিপাবলিকান রাজ্য। এবং ১৯৯২ সালের পর জো বাইডেন সেখানে প্রথম জয়ী ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট।

রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ডেভিড পারডু এবং কেলি লফলার দুজন অথবা এদের একজনও যদি বিজয়ী হয়, তা রিপাবলিকান দলকে সেনেটে সম্পূর্ণ সংখ্যাগরিষ্ঠতা এনে দেবে এবং সেনেটের এজেন্ডা নির্ধারণ ও আইনসভা কমিটিতে সংখ্যাগরিষ্ঠতা অর্জনের অধিকার প্রদান করবে।

ওদিকে ডেমোক্র্যাটিক প্রতিদ্বন্দ্বী, অসঅফ এবং ওরনক উভয় প্রার্থী যদি বিজয়ী হয় তবে সেনেটে ডেমোক্র্যাট ও রিপাবলিকান দল সমান আসন পাবে। অর্থাৎ ৫০-৫০ আসন। তখন কমলা হ্যারিস ভাইস প্রেসিডেন্টের ভোট প্রদানের মাধ্যমে ব্যবধান আনবে। এভাবে কমিটি পরিচালনা ও আইনি সিদ্ধান্ত কার্যকর হবে।

XS
SM
MD
LG