অ্যাকসেসিবিলিটি লিংক

তুরস্কের বিরোধী দল এইচডিপি নিষেধাজ্ঞার মুখোমুখি


FILE - Supporters of Selahattin Demirtas, a jailed former co-leader of the pro-Kurdish Peoples' Democratic Party (HDP), wave party flags as they gather outside the Istanbul Justice Palace, the Caglayan Courthouse, in Istanbul, Turkey, Feb. 3, 2021.

তুরস্কের দ্বিতীয় বৃহত্তম বিরোধী দলটির ভবিষ্যত এখন অনিশ্চয়তার মধ্যে রয়েছে। গণগ্রেফতার এবং ক্রমবর্ধমান নিষেধাজ্ঞার কারনে এ দলটি প্রায় বন্ধ হওয়ার পথে। তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়েব এরদোয়ান কুর্দিপন্থী “এইচডিপি”কে জঙ্গিদের সাথে যোগসূত্রের জন্য অভিযুক্ত করেছেন, তবে তাঁরা বলেছে যে তাদের দল ক্রমবর্ধমান সরকারী কর্তৃত্ববাদের শিকার।

এইচডিপি দাবি করেছে যে, তাঁরা এক নজিরবিহীন আইনী ব্যবস্থার মুখোমুখি হয়েছে, যেখানে ১৬ হাজার সদস্যকে আটক করা হয়েছে এবং কয়েক ডজন ডেপুটি সদস্যকে সংসদ থেকে বহিষ্কার করা হয়েছে ও তুরস্কের সন্ত্রাসবিরোধী আইন অনুসারে কারাদণ্ড দেয়া হয়েছে।

এরদোয়ান নিয়মিতভাবে এইচডিপিকে " পিকেকে পন্থি দল " হিসাবে উল্লেখ করে থাকেন। পিকেকে একটি কুর্দি বিদ্রোহী গোষ্ঠি যা তুরস্কে সংখ্যালঘু অধিকারের জন্য কয়েক দশক ধরে যুদ্ধ চালাচ্ছে। যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন, এ দলটিকে একটি সন্ত্রাসবাদী গোষ্ঠি হিসাবে চিহ্নিত করেছে।

XS
SM
MD
LG